• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বন্ধু মানে চিরসবুজ বন্ধন


লাইফস্টাইল ডেস্ক  আগস্ট ৮, ২০১৬, ০১:৫১ পিএম
বন্ধু মানে চিরসবুজ বন্ধন

বন্ধু মানে বন্ধুর প্রতি অকৃত্রিম ভালোবাসা, বিপদে আপদে তার পাশে থাকা। বন্ধুত্ব তো তা-ই, যাকে নিক্তি দিয়ে মাপা যায় না। প্রকাশ করা যায় না সংজ্ঞা দিয়ে। মানুষ যুগে যুগেই বন্ধুত্বকে উদ্যাপন করেছে। কিন্তু কিভাবে এলো এই বন্ধু দিবস? অনেকে মনে করেন, বন্ধু দিবসের প্রচলন শুরু বিভিন্ন কার্ড তৈরির প্রতিষ্ঠানের হাত ধরে। যেমন কার্ড বিক্রেতা প্রতিষ্ঠান হল মার্কের প্রতিষ্ঠাতা জয়েস হল।

১৯১৯ সালে তিনিই আগস্টের প্রথম রবিবার বন্ধু দিবস পালনের প্রস্তাব করেছিলেন। ১৯৩৫ সালের এই দিনে বন্ধু দিবস আনুষ্ঠানিকভাবে পালন শুরু হয় যুক্তরাষ্ট্রে। তারপর ধীরে ধীরে বিশ্বের বিভিন্ন দেশের মানুষ দিবসটি সাদরে গ্রহণ করে। তবে এখনো অনেক দেশ তাদের নিজেদের পছন্দসই দিনে বন্ধু দিবস পালন করে। সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যাণে আমাদের দেশেও গত কয়েক বছরে বন্ধু দিবস জনপ্রিয়তা অর্জন করেছে। জাতিসংঘ ২০১১ সালে সাধারণ অধিবেশনে ৩০ জুলাই দিনটি আন্তর্জাতিক বন্ধু দিবস ঘোষণা করে।

যুক্তরাষ্ট্রের মতো বাংলাদেশ, ভারত, মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে আগস্টের প্রথম রবিবার বন্ধু দিবস ধরে নেওয়া হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র মেহেদী হাসান বলেন, বন্ধু মানে আত্মার সঙ্গে সংযোগকারী কেউ। ছোটবেলায় বন্ধু মানে ছিলো খেলাধুলার, লেখাপড়ার এমনকি বকুনি বা পিট্টি খাওয়ারও সাথী। বড় বেলায় এসে এখনও তারা আনন্দের সবচেয়ে বড় উৎস।

জিনায়দা ইরফাতের একজন অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা। কাজ করতেন পরিকল্পনা কমিশনে। তার কাছে বন্ধুত্ব বিষয়টা আরও একটু অন্য রকম। তিনি বলেন, আমাদের সময়টা এখনকার তুলনায় একটু সহজ ছিলো। আর খুব আন্তরিকও। ফলে সহজেই আমরা একে অপরের বন্ধু হয়ে যেতে পারতাম। সেটা পরিবারের মানুষ হোক, হলের রুমমেট হোক অথবা অফিসের কলিগ বা জুনিয়ার।

তিনি বলেন, এখন কাজ ছেড়ে বসে আছি তাও আমাদের বন্ধুত্ব বা আলাপ শেষ হয়নি। এখনও পরিকল্পনা কমিশনের প্রাঙ্গণে আমাদের আড্ডা বসে। কখনও কখনও কাজ ছাড়াও নিছক গল্প করতেও পুরানো সহকর্মীরা একসঙ্গে হই।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!