• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বন্ধু শচীনের উৎসাহে ক্রিকেটে ফিরছেন কাম্বলি


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ৩, ২০১৮, ১০:১০ পিএম
বন্ধু শচীনের উৎসাহে ক্রিকেটে ফিরছেন কাম্বলি

ঢাকা: ছোটবেলায় হ্যারিস শিল্ড টুর্নামেন্টে দুই বন্ধু শচীন টেন্ডুলকার আর বিনোদ কাম্বলি ৬৬৪ রানের জুটি গড়ে বিশ্ব রেকর্ড গড়েছিলেন। সেই কথা শচীনভক্তরা এখনও ভোলেননি। মাঠ ও মাঠের বাইরে শচীন-কাম্বলির দোস্তির কথা কারও অজানা নয়। শুরুর দিকে দুই বন্ধু একসঙ্গে ভারতীয় দলে খেলেছেন।

শচীন পরিশ্রম আর অধ্যাবসায়ে ২৪ বছর ক্রিকেটে রাজত্ব করেছেন। সেখানে কাম্বলি উদ্দাম আর অনিয়ন্ত্রিত জীবনযাপন করে বেশিদূর এগোতে পারেননি। তাঁর ক্যারিয়ার শেষ হয়ে গেছে ১৭টি টেস্ট আর ১০৪টি ওয়ানডে খেলে। ১৭ টেস্টেই দুটি ডাবল সেঞ্চুরি করে নিজের জাত চিনিয়েছিলেন কাম্বলি।

মাঝে শচীনকে নিয়ে নেতিবাচক মন্তব্য করে খবরের শিরোনাম হয়েছিলেন ভারতের এক সময়ের তারকা ক্রিকেটার। তার অভিযোগ, বন্ধু হিসেবে শচীন তাকে একটু সাহায্য করলে তিনি হয়ত বিপথে যেতেন না। এ  নিয়ে দুই বন্ধুর মধ্যে টানাপোড়েন শুরু হয়। শোনা যায়, প্রিয় বন্ধু কাম্বলির এমন অভিযোগে শচীন খুব কষ্ট পেয়েছিলেন।

সেই টানাপোড়েন এখন আর নেই। দুই বন্ধু যেন ফিরে গেছেন ছেলেবেলায়। শচীনের কথাতেই আবার ক্রিকেটে ফিরছেন কাম্বলি। এই বয়সে ব্যাট হাতে সম্ভব না হলেও পর্দার আড়ালে থেকে তরুণ প্রজন্মকে সাহায্য করলে ক্ষতি কি! এটাই কাম্বলিকে বুঝিয়েছেন শচীন। কাম্বলি বলেছেন,‘ শচীন জানত আমি ক্রিকেট কতটা ভালবাসি। আর সে কারণেই শচীন আমাকে কোচিং করানোর পরামর্শ দিয়েছিল। আমি ওর এই পরামর্শের জন্যই ক্রিকেটে ফিরতে পেরেছিলাম।’

শচীন-কাম্বলি দু’জনই বিশ্ববিখ্যাত কোচ রমাকান্ত আচরেকারের ছাত্র। স্যারের কাছে যা শিখেছেন সেটাই শিরকে ইনফাস্ট্রাকচার ক্রিকেট কোচিং একাডেমিতে শেখানোর চেষ্টা করে যাচ্ছেন কাম্বলি।

 সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!