• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বন্যার ক্ষতি পুষিয়ে নিতে ভাসমান বীজতলা


ঝালকাঠি প্রতিনিধি আগস্ট ১৮, ২০১৭, ১১:২৯ এএম
বন্যার ক্ষতি পুষিয়ে নিতে ভাসমান বীজতলা

ঝালকাঠি: জেলার কাঁঠালিয়ায় বাড়ি ঘর থেকে বন্যার পানি নামলেও ফসলের মাঠে এখনো জমে রয়েছে বন্যার পানি। এ পানি নামতে নামতে পুনরায় চাষাবাদ শুরু করতে অনেক দেরি হয়ে যাবে।

এ কারণে উপজেলায় ভাসমান সবজি ও ধানের বীজতলা তৈরি করতে ব্যস্ত হয়ে পড়েছেন কৃষকরা। উপজেলার কৃষি অফিসের কর্মকর্তা ও কর্মচারীদের সার্বিক তত্ত্বাবধানে এ ভাসমান বীজতলা কার্যক্রম তদারকি চলছে।

বন্যার পানি কমার সঙ্গে সঙ্গে ক্ষতিগ্রস্ত কৃষকরা পুরোদমে নেমে পড়েছেন কৃষিকাজে। এখনো অনেক ক্ষেতে বন্যার পানি রয়ে গেছে। এ পানি শুকিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গেই যেন চারা রোপণ করা যায় সে জন্য কৃষকরা পানির উপরেই সবজি ও ধানের ভাসমান বীজতলা তৈরি করেছেন।

সরেজমিনে উপজেলার কয়েকটি এলাকায় গিয়ে দেখা গেছে, যে সব স্থানে বন্যার পানি দ্রুত নেমে যাচ্ছে যেখানে সরাসরি মাঠের মধ্যে বীজতলা তৈরি করছেন কৃষকরা। আর যে সব জায়গায় পানি রয়েছে সেখানে হচ্ছে ভাসমান বীজতলা, এ সব বীজতলায় সবজির মধ্যে লাউ, শিম, বরবটি, ফুলকপির চারা রোপণ করা হচ্ছে। ধানের মধ্যে আমনের বীজ ছিটানো হচ্ছে।

কৃষি বিভাগের সহযোগিতায় বন্যা, বৃষ্টি ও পানি এবং অস্বাভাবিক জোয়ারের পানিতে জমিতে জলাবদ্ধতার কারণে কাঁঠালিয়ার বন্যাপ্লাবিত উপজেলায় কৃষকরা কলাগাছের ভেলায় রোপা আমনের ‘ভাসমান’ বীজতলা তৈরি করেছেন।

একটা সময় ছিল কাঁঠালিয়া উপজেলায় অনেক আবাদি জমি পতিত থাকতো। এখন আর কোনো জমি পতিত থাকে না বা কৃষকরা অলস সময় কাটান না। ক্ষেত পোকা মাকড়ের হাত থেকে বাঁচতে কীটনাশকের পরিবর্তে ব্যবহার হচ্ছে জৈব সার-গাছের ডাল বা কঞ্চি দিয়ে পার্চিং লাগিয়ে পোকার আক্রমণ থেকে ক্ষেতকে রক্ষা করছেন। তৈরি হচ্ছে ভাসমান ধান বীজ তলা।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, তৈরিকৃত ভেলায় প্রতি বর্গমিটারে ৮০-১০০ গ্রাম অঙ্কুরিত বীজ ফেলতে হয়। পানির উপর ভাসমান থাকার কারণে এরূপ বীজতলায় পানি সেচের দরকার হয় না। বীজ বপনের ২৫-৩০ দিন পরেই  চারা রোপণের উপযোগী হয়ে যায়।

এভাবে তৈরি প্রায় এক বর্গমিটার বীজতলার চারা দিয়ে ২০ বর্গমিটার পর্যন্ত রোপণ করা যায় অর্থাৎ এক শতাংশ জমির চারা দ্বারা কমপক্ষে ২০ শতাংশ জমি রোপণ করা যায়।

তিনি আরো বলেন, কৃষি অফিস থেকে তাদের বন্যার পানিতে ভাসমান আগাম সবজির ও ধানের বীজতলা তৈরি করতে উৎসাহ দেওয়া হচ্ছে। কয়েকটি স্থানে সবজি ও ধানের বীজতলা হাতে কলমে তৈরি করে কৃষকদের দেখানো হয়েছে। এর পর কৃষকরা নিজেই সবজি ও ধানের বীজতলা তৈরি করছেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!