• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বন্যায় পাঁচ জেলায় শিক্ষা কার্যক্রম বন্ধ


নিউজ ডেস্ক জুলাই ১৩, ২০১৭, ০৮:২২ পিএম
বন্যায় পাঁচ জেলায় শিক্ষা কার্যক্রম বন্ধ

ঢাকা: টানা বৃষ্টিতে প্রধান নদীগুলোর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় দেশের উত্তর ও মধ্যাঞ্চলে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। এর ফলে বন্যা কবলিত এলাকায় খাদ্য সংকটের পাশাপাশি শিক্ষা কার্যক্রমও বন্ধ রয়েছে। আমাদের বিভাগীয় ব্যুরো অফিস ও জেলা প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

কুড়িগ্রাম: কুড়িগ্রামে বন্যার পানিতে ডুবে ২ জনের মৃত্যু হয়েছে। চিলমারী উপজেলার কাচকোলে ডানতীর রক্ষা প্রকল্পের ৫০ মিটার বাঁধ ও রৌমারী উপজেলার যাদুর চরে কত্তিমারী বাজার রক্ষা বাঁধ ভেঙ্গে নতুন করে ৫০ গ্রাম প্লাবিত হয়েছে।

জেলার ৭ উপজেলার ৪২ ইউনিয়নের ৫শ’ গ্রামের ২ লক্ষাধিক মানুষ গত ৭দিন ধরে পানিবন্দী জীবন যাপন করছে। অনেক পরিবার বাড়ি-ঘর ছেড়ে উচুঁ জায়গায় আশ্রয় নিলেও এসব এলাকায় খাদ্য ও বিশুদ্ধ খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে। ১শ’ ৫০ টি শিক্ষা প্রতিষ্ঠানে বন্যার পানি উঠায় শিক্ষা কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে।

বগুড়া: বগুড়ায় যমুনার পানি বাড়ায় সারিয়াকান্দি উপজেলার নিম্মাঞ্চলের আরো অনেক এলাকা নতুন করে প্লাবিত হয়েছে। বন্যা নিয়ন্ত্রণ বাঁধে আশ্রয় নেয়া মানুষের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। সেখানেও খাবার আর পানি সংকটে দুর্ভোগ বাড়ছে বানভাসীদের। সারিয়াকান্দি, সোনাতলা এবং ধুনটের ৪৮টি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বেড়ে নতুন করে প্লাবিত হয়ে পড়েছ ৩০টি ইউনিয়নের নিুাঞ্চল। এখানেও পানিবন্দী হয়ে পড়েছেন প্রায় লক্ষাধিক মানুষ। অনেকেই বাধ্য হয়ে বন্যা নিয়ন্ত্রণ বাঁধে আশ্রয় নিয়েছেন। পানি ঢুকে পড়ায় জেলার ১৮৫ টি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে।

গাইবান্ধা: গাইবান্ধায় নদ-নদীর পানি বেড়ে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। বন্যা কবলিত ৪ টি উপজেলার ২৮টি ইউনিয়নের অন্তত ৯৫ হাজার মানুষ পানিবন্দী। বন্যা দুর্গত অনেক এলাকায় খদ্য ও নিরাপদ পানির সংকট দেখা দিয়েছে। ত্রাণ যেটুকু মিলছে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

জামালপুর: জামালপুরে যমুনা নদীর পানি বেড়ে নতুন করে বকশীগঞ্জ উপজেলার আরো ৪টি ইউনিয়ন প্লাবিত হয়েছে। এখনও ৪০ টি ইউনিয়নের প্রায় দেড় লক্ষাধিক মানুষ পানিবন্দি।

জেলার ২২১ টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। বন্যা কবলিত এলাকায় বিশুদ্ধ খাবার পানি ও শুকনো খাবার সংকট চলছে। দেখা দিয়েছে পানি বাহিত নানা রোগ।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!