• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বরগুনার সংরক্ষিত বন ধ্বংসের মহোৎসব


এম এ আজিম, বরগুনা ফেব্রুয়ারি ৫, ২০১৮, ০৯:৩৫ এএম
বরগুনার সংরক্ষিত বন ধ্বংসের মহোৎসব

বরগুনা: জেলার বিষখালী নদীপারে প্রায় ১০০ একর জমিতে কেওড়া, গেওয়া, গোলপাতাসহ বিভিন্ন প্রজাতির গাছের সমন্বয়ে গড়ে তোলা হয়েছে কুমড়াখালী সংরক্ষিত বন। বনের মধ্য থেকে স্থানীয়রা অবাধে কেটে নিচ্ছে গাছ। তাদের দাবি, লাকড়ি সংগ্রহের জন্য তাদের মৌখিক অনুমতি দিয়েছে বন বিভাগ।

ধ্বংসের মহোৎসব চলছে বরগুনার বিষখালী নদীপারের কুমড়াখালী সংরক্ষিত এ বনটিতে। অবাধে বনের মধ্যে কাটা হচ্ছে গাছ, আর বনের আশেপাশের মাটি কেটে নিচ্ছে অবৈধ ইটভাটা মালিকরা। এমন ঘটনার পরও নীরব ভূমিকায় বন বিভাগ।

অবশ্য জেলা প্রশাসক বলছেন, সংরক্ষিত বন রক্ষা ও মাটি কেটে নেয়া ভাটাগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

স্থানীয় কয়েকজন বলেন, আমরা লাকড়ি সংগ্রহ করছি। আমরা কোনো গাছ কাটছি না, শুধু ডালপালা সংগ্রহ করছি।

এদিকে বনের আশপাশের বিভিন্ন স্থানে গভীর গর্ত করে মাটি কেটে নিচ্ছে ইট ভাটার মালিকরা। তারা বলছেন, সালাম নামের একজন মাটি বিক্রি করেছেন তাদের কাছে। তবে বন ঘেঁষে মাটি কাটলেও মাটি বিক্রেতা সালামের দাবি, বন থেকে দুশো ফিট দুরে নিজস্ব মালিকানাধীন জমির মাটি বিক্রি করেছেন তিনি।

ইটভাটার একজন মালিক বলেন, যারা আমাদের কাছে মাটি বিক্রি করেন তারা আমাদের বলেছেন তারাই জমির মালিক। আমরা কোনোভাবে দায়ী নই।

বন বিভাগের অফিসে বারবার গিয়েও খুঁজে পাওয়া যায়নি বন বিভাগের কাউকে। অবশ্য জেলা প্রশাসক বলছেন, শুধু বন রক্ষা নয়, ব্যবস্থা নেয়া হবে অবৈধ ইটভাটাগুলোর বিরুদ্ধেও।

বরগুনার জেলা প্রশাসক মো. মোখলেছুর রহমান বলেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হবে।

সংরক্ষিত বনের কাছাকাছি প্রায় ৪টি ইট ভাটায় বনের আশপাশ থেকে মাটি নেয়া হচ্ছে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!