• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বরিশালে পুলিশের সঙ্গে বিএনপি সংঘর্ষ, আটক ৮


বরিশাল প্রতিনিধি অক্টোবর ১৪, ২০১৭, ০৬:১৯ পিএম
বরিশালে পুলিশের সঙ্গে বিএনপি সংঘর্ষ, আটক ৮

সংঘর্ষের সময় বিএনপির এক কর্মীকে আটক করে পুলিশ

বরিশাল: বরিশালে বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশ ব্যাপক লাঠিপেটা করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। এসময় পুলিশের সঙ্গে বিএনপির মুখোমুখি সংঘর্ষে কমপক্ষে ২০জন নেতাকর্মী আহত হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে সিটি কাউন্সিলরসহ ৮ বিএনপি নেতাকর্মীকে।

শনিবার (১৪ অক্টোবর) বেলা পৌনে ১১টায় নগরীর রোড অশ্বিনী কুমার হল সংলগ্ন সদর রোডে এ সংঘর্ষ ঘটে। এ ঘটনায় গোটা সদর রোড রণক্ষেত্রে পরিণত হয়। এসময় কোতয়ালী থানার ওসি শাহ মো. আওলাদ হোসেনের নেতৃত্বে পুলিশ সদস্যরা আটককৃতদের ওপর বেধড়ক লাঠিচার্জ ও টেনে হিচড়ে নিয়ে যেতে দেখা গেছে।

দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোনায়ার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে বরিশাল জেলা ও মহানগর বিএনপি পৃথকভাবে প্রতিবাদ সভার আয়োজন করলে এ সংঘর্ষের সূত্রপাত হয়।

প্রত্যক্ষদর্শী সুত্রে জানা গেছে, মহানগর বিএনপি অশ্বিনী কুমার হল সংলগ্ন বিএনপি কার্যালয়ের সামনে এবং উত্তর ও দক্ষিণ জেলা যৌথভাবে অশ্বিনী কুমার হলের সামনে সমাবেশের আয়োজন করে। ওই সমাবেশে যোগদানের জন্য অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা পৃথক পৃথক মিছিল নিয়ে অশ্বিনী কুমার হলের দিকে অগ্রসর হলে মিছিল করতে বাঁধা দেয় পুলিশ।

বেলা পৌনে ১১টার দিকে মহানগর স্বেচ্ছাসেবক দলের একটি মিছিল পুলিশের বাঁধা অতিক্রম করে অশ্বিনী কুমার হলের দিকে যাওয়ার চেষ্টা করলে পুলিশ লাঠিচার্জ করে অশ্বিনী কুমার হলে অদূরে মিছিলকারীদের ছত্রভঙ্গ করে দেয়। একই সময়ে উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির নেতাকর্মীরা সমাবেশ শেষ করে মিছিল নিয়ে সদর রোডে উঠে যায়। পুলিশ ফের ওই মিছিলের ওপর লাঠিচার্জ করে।

এসময় বিএনপি নেতাকর্মীরা সংঘবদ্ধ হয়ে লাঠিসোটা হাতে নিয়ে পুলিশের ওপর পাল্টা হামলার চেষ্টা করে। দুই পক্ষের ধাওয়া পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপে নগরীর সদর রোড কিছুক্ষণের জন্য রণক্ষেত্রে পরিণত হয়। এক পর্যায়ে পুলিশের সাড়াশি অভিযানে বিএনপি নেতাকর্মীরা বিভিন্ন অলিগলি দিয়ে পালিয়ে যায়। তবে ঘটনাস্থল থেকে গ্রেপ্তার করা হয় মহানগর স্বেচ্ছাসেবক দলের যুগ্ন আহ্বায়ক ১৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মীর জাহিদুল কবির ও মাহবুবুর রহমান পিন্টু, যুবদল নেতা মামুন রেজা, অলিউর রহমান খান।

প্রায় আধাঘন্টা পর পরিস্থিতি শান্ত হলে দলীয় কার্যালয়ের সামনে মহানগর বিএনপির প্রতিবাদ সভায় বক্তৃতা দেন, কেন্দ্রীয় যুগ্ন মহাসচিব মজিবর রহমান সরোয়ার। এসময় তিনি নেতাকর্মীদের গ্রেপ্তার ও তাদের ওপর হামলার সমালোচনা করেন।

মজিবর রহমান সরোয়ার বলেন, তাদের শান্তিপূর্ণ কর্মসূচীতে পুলিশ বিনা উস্কানীতে হামলা চালিয়ে ১৫ নেতাকর্মীকে আহত করেছে। গ্রেপ্তার হয়েছে ৮ নেতাকর্মী। পুলিশের এমন হামলা সরকারের নির্দেশেই হয়েছে।

মেট্রোপলিটন পুলিশের কোতোয়ালী মডেল থানার ওসি আওলাদ হোসেন জানান, কর্মসূচী পালনের নামে সদর রোডে বিশৃঙ্খলা সৃষ্টি করলে পুলিশ বিএনপি নেতাকর্মীদের বাঁধা দেয়। এসময় তারা পুলিশের ওপর হামলা করে। এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেয়া হবে। পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্তি পুলিশ মোতায়েন রয়েছে।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!