• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
১৫ দিনে ৩৫৯ মন জাটকা জব্দ

বরিশালে বেপরোয়া জেলে ও ব্যবসায়ীরা


নিজস্ব প্রতিবেদক, বরিশাল নভেম্বর ১৭, ২০১৭, ০২:৪২ পিএম
বরিশালে বেপরোয়া জেলে ও ব্যবসায়ীরা

ফাইল ছবি

বরিশাল: মা ইলিশ রক্ষায় মৎস্য অধিদপ্তরের বিগত ২২ দিনের সফলতা বরিশালে ম্লান হয়ে যাচ্ছে। কেননা জাটকা নিধনে ৮ মাসের নিষেধাজ্ঞা জেলে কিংবা ব্যবসায়ী কেউই মানছে না। বিভিন্ন নদী থেকে দেদাড়ছে জাটকা শিকার করে তা লঞ্চ-বাসে পাচার করছে।

মৎস্য অধিদপ্তর ও নৌ পুলিশের তথ্যমতে, গত ১৫ দিনে প্রায় ৩৫৯ মন জাটকা জব্দ করা হয়েছে। এ ঘটনায় উদ্বিগ্ন মৎস্য বিভাগ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বরিশালে গত ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত ৮ মাস জাটকা নিধন, ক্রয়-বিক্রয় ও পরিবহনে নিষেধাজ্ঞা জারি করে মৎস্য অধিদপ্তর। জাটকা পরিণত ইলিশে রূপান্তরের সুযোগ দিতে এ নিষেধাজ্ঞা জারি করলেও থেমে নেই জাটকা নিধন।

নিষেধাজ্ঞার গত ১৫ দিনে প্রায় ৩৫৯ মন জাটকা, ২৮ লাখ ৮০ হাজার মিটার কারেন্টজাল এবং ৭৫ জনকে আটক করে দন্ড দেয়া হয়েছে। সুত্রমতে, গত ১ নভেম্বর কীর্তনখোলার নদীর বেলতলা ফেরিঘাট পয়েন্টে কোস্টগার্ড অভিযান চালিয়ে ৩ ট্রলার ভর্তি ১০ মণ জাটকা জব্দ করে। ৪ নভেম্বর সকালে কোস্টগার্ড কীর্তনখোলা নদীর তালতলী এলাকায় অভিযান চালিয়ে ৩০ মণ জাটকা জব্দ করে।

একইদিন দুপুরে ভোলার তুলাতলী সংলগ্ন মেঘনায় কোস্টগার্ড ৩০ কেজি জাটকা, ইঞ্জিনচালিত ৪ টি নৌকা আটক করে। অভিযানে আটক ১৮ জেলের প্রত্যেককে ৩ হাজার টাকা করে জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

৫ নভেম্বর সকালে কীর্তনখোলায় অভিযানে ৭ মণ জাটকা জব্দ করা হয়। দুপুরে ভোলার মেঘনা নদী থেকে ২০ কেজি জাটকা, ৭০ হাজার মিটার কারেন্ট জাল ও ৯টি ট্রলারসহ ৪০ জেলেকে আটক করে কোস্টগার্ড। আটক জেলেদের প্রত্যেককে ৩ হাজার ও ট্রলারগুলো বাবদ ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়। ৬ নভেম্বর সকালে মেহেন্দিগঞ্জের কালাবদর নদীতে এমভি জাহিদ-৮ নামে লঞ্চে অভিযান চালিয়ে জব্দ করা হয় ১৫ মণ জাটকা। একইদিন দুপুর থেকে গভীর রাত পর্যন্ত কালাবদরে পৃথক অভিযানে ৭ জনকে আটকের পাশাপাশি ৬০ মণ জাটকা ও ১০ হাজার মিটার কারেন্টজাল জব্দ করা হয়।

৭ নভেম্বর কালাবদর নদীর মেহেন্দিগঞ্জ অংশে ঢাকাগামী বেশ কয়েকটি লঞ্চে অভিযান চালিয়ে ১০ মণ জাটকা উদ্ধার করে কোস্টগার্ড। ৯ নভেম্বর রাতে বরিশাল সদর উপজেলার চর হোগলা সংলগ্ন কীর্তনখোলা থেকে জাটকা বোঝাই ২ টি ট্রলারের ৪ জনকে ৮ মণ জাটকাসহ আটক করা হয়।

আটক প্রত্যেককে ৬ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। ১১ নভেম্বর কোস্টগার্ড বরিশাল সদর উপজেলার চন্দ্রমোহন এলাকায় অভিযান চালিয়ে ১৪ মণ জাটকা জব্দ করা হয়। ১৩ নভেম্বর বরিশাল নগরের নথুল্লাবাদ বাসস্ট্যান্ড এলাকা থেকে ভোর রাতে পিক-আপ ভ্যান ভর্তি ১০ মণ জাটকাসহ ২ জনকে আটক করে ১ বছর করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। বিমানবন্দর থানার ওসি আনোয়ার হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

একইদিন বাউফল উপজেলায় খোলা বাজারে বিক্রির সময় ৫ মণ জাটকা উদ্ধার করেছেন ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট ও বাউফলের উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মাহমুদ জামান।

সন্ধ্যায় ভোলার বোরহানউদ্দিনে উপজেলা সড়কে পৃথক দুটি দোকানে ও গুদামে অভিযান চালিয়ে ২৮ লাখ মিটার অবৈধ কারেন্টজাল জব্দ করেছে ভোলা কোস্টগার্ড। গত ১৪ নভেম্বর র‌্যাব-৮ নগরীর রুপাতলীতে অভিযান চালিয়ে একটি বাস ভর্তি ১২০ মন জাটকা উদ্ধার করে।

গত ১৫ নভেম্বর বরিশালে শিসিং বোট ও একটি ট্রলা বোঝাই ২০ মন  জাটকাসহ ৪ জনকে আটক করেছে কোস্টগার্ড। গত বুধবার মধ্যরাতে বরিশাল-পটুয়াখালী মহাসড়কের দপদপিয়া এলাকায় অভিযান চালিয়ে তিনটি যাত্রীবাহি বাস থেকে ৫০ মণ জাটকা জব্দ করেছে বরিশাল নৌ পুলিশ। নৌ সদর থানার ওসি বেল্লাল হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

জানতে চাইলে বরিশাল মৎস্য অধিদপ্তরের মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস বলেন, যেসব জাটকা উদ্ধার হচ্ছে তার অধিকাংশই ভোলা ও বরগুনার। ব্যাপকভাবে জাটকা নিধন চললেও তারা এটি নিয়ন্ত্রনের চেস্টা চালাচ্ছেন।

এব্যপারে বরিশাল বিভাগীয় মৎস্য কর্মকর্তা মোহা. বজলুর রশিদ সাংবাদিকদের বলেন, মৎস্য আইনে পরিবহনকারীদের বিরুদ্ধে নগদ অর্থ জরিমানা ও কারাদন্ডের বিধান রয়েছে। অথচ বাস, লঞ্চে জাটকা পাচার উদ্বেগজনকভাবে বেড়ে গেছে। এরপর কোন লঞ্চ  বা বাসে থেকে জাটকা উদ্ধার হলে ওই পরিবহনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!