• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বরিশালে যানবাহনে ভাড়ার তালিকা প্রদর্শনের নির্দেশ


বরিশাল ব্যুরো জানুয়ারি ২২, ২০১৮, ০৮:১০ পিএম
বরিশালে যানবাহনে ভাড়ার তালিকা প্রদর্শনের নির্দেশ

বরিশাল : জেলা নগরীতে যাত্রীবাহী ইজিবাইক ও মাহিন্দ্রা টেম্পুতে ভাড়ার নির্ধারিত তালিকা প্রদর্শনসহ বিভিন্ন নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে। বিশেষ করে যাত্রীদের কাছ থেকে নির্ধারিত ভাড়া নেয়ারও তাগিদ দেয়া হয়। সোমবার (২২ জানুয়ারি) টেম্পু মালিক-শ্রমিক সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে বরিশাল মেট্রোপলিটন পুলিশের এক কর্মশালায় এ নির্দেশ দেয়া হয়। মেট্রোপলিটন পুলিশ কমিশনার এসএম রুহুল আমিন কর্মশালায় প্রধান অতিথি ছিলেন। সভায় সভাপতিত্ব করেন উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) উত্তম কুমার পাল। মেট্রোপলিটন ট্রাফিক বিভাগের আয়োজনে এ কর্মশালার মূল ইস্যু ছিল পরিবহন সেক্টরে শৃঙ্খলা রক্ষা, সড়ক দুর্ঘটনা প্রতিরোধ ও যাত্রী সেবার মান উন্নয়ন।

সভায় অংশগ্রহণকারী মাহিন্দ্রা টেম্পু মালিক সমিতির সভাপতি সরদার ফরিদ উদ্দিন আহমেদ জানান, নগরীতে যত্রতত্র টেম্পু না থামাতে এবং অধিক গতিতে টেম্পু না চালানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া প্রতিটি টেম্পুতে যাত্রীভাড়ার তালিকা প্রদর্শন করতে বলা হয়। বিশেষ করে ভাড়া বৃদ্ধি করা যাবে না বলে মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে জানানো হয়। ভাড়ার চার্ট টানিয়ে দিতে বলছেন। আগেই টাকা নিয়ে নেবেন। যত্রতত্র থামানো মালিক সমিতির এ নেতা জানান, যাত্রী ওঠানামা করাতে তারা নগরীর একাধিক স্থানে টেম্পু স্ট্যান্ড স্থাপনের দাবি জানিয়েছেন।

মাহিন্দ্রা টেম্পু মালিক সমিতির সাধারন সম্পাদক শাহরিয়ার বাবু জানান, পুলিশ প্রশাসন থেকে বলা হয়েছে টেম্পুর ডান পাশ আটকে দেয়ার জন্য যাতে যাত্রীরা ডানপাশ দিয়ে ওঠানামা করতে না পারে। কারন ডানপাশ দিয়ে ওঠানামা করলে দুর্ঘটনার আশংকা থাকে।

এছাড়া যাত্রীরা টেম্পুতে ওঠার পর পরই তাদের কাছ থেকে ভাড়া নিতে বলা হয়। ফলে সড়কে টেম্পু থামিয়ে ভাড়া পরিশোধে অতিরিক্ত সময় ব্যয় হবে না। এছাড়া পরিবহনে নির্ধারিত ভাড়ার তালিকা টানানোরও নির্দেশ দেয়া হয়েছে। শাহরিয়ার বাবু বলেন, এ বিষয়গুলো দ্রুত কার্যকর করার উদ্যোগ নেবেন। পরে টেম্পু ও ইজিবাইক শ্রমিকদের নিয়ে এক কর্মশালায় ট্রাফিক নিয়ম মেনে সড়কপথে গাড়ি চালানোর নিয়ম ও বিভিন্ন ধরনের সিগন্যাল নিয়ে আলোচনা করা হয়।

এ ব্যাপারে বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) উত্তর কুমার পাল বলেন, নগরীতে যাত্রীসেবার মান উন্নয়ন, সড়কে-শৃঙ্খলা ফিরিয়ে আনা, ভাড়া নির্ধারণ বিষয়ে মালিক, শ্রমিক, চালক ও হেলপারদের তাগিদ দেয়া হয়েছে। তাদের প্রতিটি যানবাহনে ভাড়া টানিয়ে দেয়ার কথা বলা হয়েছে। তারা কথা দিয়েছেন যে ভাড়ার তালিকা রাখবেন। মেট্রোপলিটন পুলিশ ইতিমধ্যে নগরীতে যানবাহনের ভাড়া নির্ধারণ করে দিয়েছে। যানবাহন মালিকদের এ বিষয়ে চিঠিও দেয়া হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!