• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বরিশালে শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ


বরিশাল ব্যুরো মার্চ ২২, ২০১৮, ০৮:৩৯ পিএম
বরিশালে শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

বরিশাল : যৌন হয়রানির অভিযোগ এনে বরিশাল ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি’র (আইএইচটি) ল্যবরেটরি অনুষদের প্রভাষক তাহেরুল ইসলাম সুমনকে প্রত্যাহারের দাবি জানিয়েছে ছাত্র-ছাত্রীরা। এ দাবিতে বৃহস্পতিবার (২২ মার্চ) দুপুরে একাডেমিক ভবনে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। এমনকি শিক্ষকের বিরুদ্ধে লিখিত অভিযোগ ইনস্টিটিউটের মহাপরিচালকের কাছেও প্রেরণ করা হয়েছে।

বিক্ষোভকালে আইএইচটি শিক্ষার্থীরা জানান, ল্যবরেটরি অনুষদের প্রভাষক তাহেরুল ইসলাম সুমন ছাত্রী হোস্টেলের সুপারের দায়িত্ব পালন করার সুবাদে ছাত্রীদের সঙ্গে যৌন হয়রানিসহ অশ্লীল আচরণ করতেন তিনি। বিভিন্ন সময় ছাত্রীদের কুপ্রস্তাবও দিতেন এই শিক্ষক। আইএইচটি’র ফিজিওথেরাপী অনুষদের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ও ছাত্রলীগের কর্মী মো. শরীফ জানান, প্রভাষক সুমনের বিরুদ্ধে কথা বলায় এরই মধ্যে ৮ শিক্ষার্থীকে ক্ষমতার অপব্যবহার করে ফেল করিয়েছেন। তিনি যে ছাত্রীদের কাছে মোবাইলে অশ্লীল মেসেজগুলো পাঠিয়েছেন তাও ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে সয়লাব হওয়ায় পুরো ক্যাম্পাসেই উত্তেজনা বিরাজ করছে।

এ প্রসঙ্গে অভিযুক্ত ল্যাবরেটরি অনুষদের প্রভাষক তাহেরুল ইসলাম সুমন সাংবাদিকদের জানান, ছাত্রলীগের নামধারী শরীফ, তানভির, শুভ, নাসিম ও রকিসহ ৭ জন ছাত্র পরীক্ষায় পাস না করায় তাকে দোষী করছে। তবে মূল বিষয় হলো ইনস্টিটিউটে পরীক্ষায় নকল বন্ধ করে দেয়ায় ওই গোষ্ঠী তার ওপর আগে থেকেই ক্ষিপ্ত। এরা নেশাগ্রস্ত। এ ছাড়া ছাত্রী হোস্টেলে আগে প্রতি সিট বাবদ ১৫ হাজার টাকা দিতে হত ছাত্রীদের। তবে এই বাণিজ্য তিনি দায়িত্ব নিয়েই বন্ধ করে দিয়েছেন। হোস্টেলের ভাগবাটোয়ারা বন্ধ হয়ে যাওয়ায় তার বিরুদ্ধে চক্রান্ত শুরু করেছে ওই চক্রটি।

তবে আইএইচটি শিক্ষার্থী ও ছাত্রলীগের কর্মী মো. শরীফ জানান, তারা পাস করেনি এ জন্য আন্দোলন করছেন এটি সত্য নয়। প্রভাষক সুমনের বিরুদ্ধে এর আগেও অভিযোগ উঠেছে। তিনি ছাত্রী হোস্টেলের কক্ষে বিভিন্ন সময়ে অনুমতি ছাড়াই প্রবেশ করতেন। শিক্ষার্থীরা তাদের অভিযোগ বৃহস্পতিবার অধ্যক্ষকে লিখিতভাবে দিয়েছেন।

এ ব্যাপারে বরিশাল ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি’র (আইএইচটি) অধ্যক্ষ ডা. জাফর আলী খান বলেন, ক্যাম্পাসে একটি অনুষ্ঠান চলছিল। এর শেষভাগে শিক্ষার্থীরা মিছিল করে তার কাছে আসেন। তারা এক শিক্ষকের বিরুদ্ধে নানা অভিযোগ দিয়েছেন। ওই অভিযোগ মহাপরিচালকের কাছেও পাঠানো হয়েছে। তিনি বলেন, এর আগেও প্রভাষক সুমনের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ উঠে। কিন্তু তা প্রমাণ হয়নি। অবশ্য কতিপয় ছাত্র ফেল করায় এর বহিঃপ্রকাশ বলে একটি পক্ষ মনে করছে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!