• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বর্ণালীর বিশ্বজয়


বাগেরহাট সংবাদদাতা অক্টোবর ১৮, ২০১৬, ০৫:০১ পিএম
বর্ণালীর বিশ্বজয়

বাগেরহাটে অজোগাপাড়ার শিশু শিক্ষার্থী বর্ণালী বাগচী গ্লোবাল আর্ট চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড ২০১৬ অর্জন করেছে। ছবি একে শিশু শিক্ষার্থীর এই বিশ্বজয়ে বাংলদেশের সুনাম কুড়িয়ে আনায় শিক্ষক, শিক্ষার্থী ও অভিবাবকদের মধ্যে খুশির জোয়ার বইছে।

বিশ্ব খাদ্য কর্মসুচী (ডব্লিউএফপি) বিশ্বের বিভিন্ন দেশের দারিদ্র্যপীড়িত শিশুদের নিয়ে ২০১৪ সাল থেকে এই প্রতিযোগিতার আয়োজন করে আসছে। বিশ্বের ১৪টি দেশের সেরা পাঁচটি করে ছবি এই প্রতিযোগিতায় অংশ নেয়। ১৪ দেশের সেরা ৭০টি ছবির মধ্যে আটটি চ্যাম্পিয়ন হয়। এরমধ্যে দুটি ছবি বাংলাদেশের দুই শিশু শিক্ষার্থীর আকা ছবি।  

বাগেরহাটের ফকিরহাট উপজেলার মুলঘর ইউনিয়নের মায়ারখালী গ্রামের বিকাশ বাগচীর মেয়ে বর্ণালী বাগচী। সে কলকলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেনীর ছাত্রী।

গত ২৭ সেপ্টেম্বর কলকলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী বর্নালী বাগচীর হাতে ১০০ ডলারের সমপরিমান পুরুস্কার ও সনদপত্র তুলে দেয়া হয়। এছাড়া বিদ্যালয়ের প্রধান শিক্ষকের হাতে ২০০ ডলারের সমপরিমাণের অর্থ তুলে দেন ডব্লিউএফপি ও শিক্ষা কর্মকর্তারা।

শিক্ষার্থী বর্ণালী বাগচী বলেন, ‘এই অর্জন শুধু আমার নয়, দেশের অর্জন। আমি বড় হয়ে আর্টিস্ট (চিত্র শিল্পী) হতে চাই। আমার মত অনেক শিক্ষার্থী যেন লেখাপড়ার পাশাপাশি ছবি আকেঁ।’
 
বর্ণালীর মা লাভলী বিশ্বাস বলেন, গ্রামে বসবাস করে ছবি একে আমার মেয়ে দেশের সুনাম কুড়িয়ে আনবে তা আমরা ভাবতেও পারিনি। আমার মেয়ে বর্নালী ছবি একে যে অর্জন করছে আমরা খুব খুশী। আমি চাই আমার মেয়ে দেশের একজন বড় চিত্র শিল্পী হবে, এজন্য সকলের দোয়া কামনা করছি।

শিক্ষার্থী বর্নালীর বিদ্যালয় কলকলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিরামন মন্ডল বলেন, গ্রাম বাংলার ঐতিহ্য তুলে ধরে বর্নালী যে ছবি একেঁছে এবং সেই ছবি বিশ্ব জয় করেছে এজন্য আমরা সকলেই গর্ব বোধ করছি। আমরা চাই শিক্ষার্থীদের বিভিন্ন প্রতিযোগিতায় সামনের দিকে এগিয়ে যেতে। তবে তিনি বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নের জন্য সরকারের প্রতি আহবান জানান।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার অশোক কুমার সমাদ্দার বলেন, দেশের ৯৩টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নেয়। এর মধ্যে বাগেরহাট ও বরগুনা জেলার ২ শিক্ষার্থী বিশ্ব জয় করে বাংলাদেশের মুখ উজ্জল করেছে। লেখাপড়ার পাশাপাশি এ ধরনের উদ্যোগকে আমরা স্বাগত জানাই। এভাবে আরও অনেক প্রতিযোগিতায় কোমলমতী শিক্ষার্থীরা দেশের মুখ উজ্জল করবে বলে আশা রাখি।

বর্ণালীর ছবি আকার এই অর্জনে শিক্ষক, শিক্ষার্থী ও অভিবাবকেরা আনন্দিত। তারা ভবিষাতে দেশের জন্য আরও অর্জন করতে চায়। এরআগে ২০১৫ সালে এই বিদ্যালয়ের পঞ্চম শ্রেনীর শিক্ষার্থী শ্রেয়সী বাগচী ছবি একে অ্যাওয়ার্ড অর্জন করে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!