• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘বর্তমান এফডিসির মতো এতো করুণ অবস্থা কখনো দেখেনি’


বিনোদন প্রতিবেদক মে ১৮, ২০১৭, ১২:৫৮ পিএম
‘বর্তমান এফডিসির মতো এতো করুণ অবস্থা কখনো দেখেনি’

ঢাকা: বেশ কয়েকদিন ধরেই বাংলা চলচ্চিত্র ইন্ডাস্ট্রির আঁতুর ঘর এফডিসিতে চলছে নানান জটিলতা। পরিচালক, প্রযোজক, শিল্পী থেকে শুরু করে একেবারে টেকনিশিয়ান পর্যন্ত সব জায়গায় তৈরি হয়েছে ঝামেলা। বিগত কয়েকদিন সেই মাত্রা যেনো বেড়েই চলেছে। বিশেষ করে শিল্পী সমিতির নির্বাচনকে ঘিরে এফডিসির করুণ অবস্থা উঠে এসেছে সবার সামনে। 

গেল মাসে একটি সাক্ষাৎকারে দেশের সুপারস্টার শাকিব খান বর্তমান এফডিসির অবস্থা বর্ণনা করতে গিয়ে বলেন, এখন আর এফডিসিতে আগের মতো কাজ হচ্ছে না। বেশীর ভাগ সময়ই নির্মাতা থেকে শুরু করে চলচ্চিত্রকর্মীরাও বেকার বসে থাকেন। শাকিবের এমন মন্তব্যে ফুঁসে উঠে পরিচালক থেকে প্রযোজকরা। তার বিরুদ্ধে মানহানীর অভিযোগ তুলে আইনি নোটিশ পাঠায় চলচ্চিত্র পরিচালক সমিতিসহ আরো ১২টি সংগঠন। এরপর শাকিবকে চলচ্চিত্র থেকে নিষিদ্ধ করা হয়। 

এমনাবস্থায় তুমুল বিতর্ক তৈরি হয় এফডিসিতে। শুধু তাই না সেই বিতর্ক এসে লাগে চলতি মাসে সম্পন্ন হওয়া বাংলাদেশ চলচ্চিত্র সমিতির নির্বাচনেও। কারণ, এই নির্বাচনকে ঘিরে নানা প্রশ্ন জন্ম দেয় এফডিসি। ভোট গ্রহণের আগে প্রার্থীদের প্রতিহিংসামূলক আচরণ, ভোটের দিনে এফডিসিতে অসংখ্য পুলিশি পাহারা, শিল্পীদের হেনস্তা, ভোটের ফল প্রকাশে দেরি, মধ্য রাতে সেটা তদারকি করতে এসে বহিরাগতদের হাতে লাঞ্চিত শাকিব। এসমস্ত ঘটনা তীব্রতর প্রশ্নের সামনে দাঁড় করিয়ে দিয়েছে এফডিসি! সাস্প্রতিক এমন আচরণে তাই ক্ষুব্ধ সিনিয়র শিল্পী, নির্মাতারা। 

বর্তমান এফডিসির অবস্থাকে সিনিয়ররা কেউ ভালো চোখে দেখছেন না। গোলাপী এখন ট্রেনের মতো প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা আমজাদ হোসেন তাই এফডিসির বর্তমান আচরণে হতাশ। গণমাধ্যমে দেয়া সদ্য এক বক্তব্যে তিনি বলেণ, দীর্ঘ পাঁচ দশক ধরে চলচ্চিত্রে আছি। অনেক চড়াই-উতরাই দেখেছি। সেই অভিজ্ঞতা থেকে বলব, ইন্ডাস্ট্রি আগের জায়গায় নেই। থাকলে তো এ ধরনের ঘটনা ঘটত না। আগে রাজ্জাক, ফারুক, সোহেল রানা, শাবানা, কবরীসহ আরো অনেক নামি শিল্পী ছিলেন। তাদের মধ্যে প্রতিযোগিতা ছিল, কিন্তু এমন ঘটনা কখনো ঘটেনি।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!