• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

বর্ষণবিহীন বর্ষাবরণে উদীচী


সাহিত্য-সংস্কৃতি প্রতিবেদক জুন ১৫, ২০১৭, ০৮:৫৩ পিএম
বর্ষণবিহীন বর্ষাবরণে উদীচী

ঢাকা: রৌদ্রোজ্জ্বল দিনে কোনো বর্ষণ ছাড়াই পহেলা আষাঢ়ে ষড়ঋতুর অন্যতম সৌন্দর্যমণ্ডিত, প্রাণপ্রাচুর্য্যে ভরপুর বর্ষা ঋতুকে বরণ করে নিলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। সংগীত, নৃত্য আর আবৃত্তির প্রাণোচ্ছলতায় উদযাপিত হলো বর্ষা মঙ্গল।

বৃহস্পতিবার (১৫ জুন) পহেলা আষাঢ় (১৪২৪) বাংলা একাডেমির নজরুল মঞ্চে উদীচী ঢাকা মহানগর সংসদের আয়োজনে বর্ষা মঙ্গল অনুষ্ঠিত হয়।

প্রতিবছর বর্ষা উৎসব পালন করলেও এবার রাঙামাটি, চট্টগ্রাম ও বান্দরবানে পাহাড় ধসে বহু লোকের প্রাণহানিতে সকলের মঙ্গল কামনায় অনুষ্ঠানের নাম পরিবর্তন করে রাখা হয় বর্ষা মঙ্গল।

সকাল ৭টায় পাহাড় ধসে নিহতদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। এরপর বিশিষ্ট বাঁশি বাদক শেখ আবু জাফরের একক বংশী বাদনের মাধ্যমে শুরু হয় উৎসবের আনুষ্ঠানিকতা।

নৃত্য

বাঁশিবাদক বাঁশিতে ‘মেঘ মেদুর বর্ষায় কোথা তুমি’ গানটির সুর তোলেন। সকালের শান্ত, স্নিগ্ধ পরিবেশে আবু জাফরের অসাধারণ বাঁশির সুরে বিভোর হন উপস্থিত দর্শক-শ্রোতারা। এরপর ‘নীল অঞ্জন ঘন কুঞ্জ ছায়ায়’ গানটির সাথে একক নৃত্য পরিবেশন করেন বেনজীর আহমেদ লিয়া।

বিশিষ্ট বাচিক শিল্পী ডালিয়া আহমেদের আবৃত্তি পরিবেশনের পর এরপর অনিক বসুর পরিচালনায় ‘স্পন্দন’-এর শিল্পীরা ‘মেঘের পালক’ গানটির সাথে পরিবেশন করেন দলীয় নৃত্য। এরপর একক সংগীত পরিবেশন করেন লোক শিল্পী বিমান চন্দ্র বিশ্বাস। তিনি পরিবেশন করেন ‘আষাঢ় মাইস্যা ভাসা পানি রে’ গানটি। এরপর আবৃত্তি নিয়ে উপস্থিত হন বিশিষ্ট বাচিক শিল্পী বেলায়েত হোসেন।

পরে উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি বেলায়েত হোসেনের গ্রন্থনায় গীতিআলেখ্য “বিহ্বল বর্ষায়” পরিবেশন করেন উদীচী ঢাকা মহানগর সংসদের শিল্পীরা। গান, নাচ ও আবৃত্তির সমন্বয়ে রচিত গীতিনৃত্যালেখ্যে বর্ষার নানা রূপ ও স্বাদের সাথে পরিচয় ঘটানো হয়।

এরপর মঞ্চে দলীয় পরিবেশনা উপস্থাপন করে উদীচী কাফরুল শাখা, স্বপ্নবীণা এবং উদীচী মিরপুর শাখার শিল্পীরা। ইকবাল খোরশেদের একক আবৃত্তির পর একক সংগীত পরিবেশন করেন শামীম আল মামুন, সাজেদা বেগম সাজু, অবিনাশ বাউল, মায়েশা সুলতানা ঊর্বি এবং জাকির হোসেন।

বর্ষা মঙ্গল

উদীচী ঢাকা মহানগর সংসদের সহ-সাধারণ সম্পাদক রহমান মুফিজের সঞ্চালনায় অনুষ্ঠিত হয় বর্ষা কথন। উদীচী ঢাকা মহানগর সংসদের সহ-সভাপতি একরাম হোসেনের সভাপতিত্বে এ পর্বে অংশ নেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন। এ পর্বে বর্ষা কথন পাঠ করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি মাহমুদ সেলিম। আর বর্ষা ঘোষণা পাঠ করেন উদীচী ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক ইকবালুল হক খান।

বর্ষা ঘোষণায় প্রাণ-প্রকৃতি রক্ষার ওপর জোর দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়। সবশেষে উদীচী কেন্দ্রীয় নাটক বিভাগের শিল্পীরা পরিবেশন করেন বর্ষায় হাওড়ের মানুষের জীবনসংগ্রাম নিয়ে নাটিকা ‘হাওরনামা’।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!