• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বর্ষসেরা পর্তুগীজ খেলোয়াড় রোনালদো


ক্রীড়া ডেস্ক মার্চ ২১, ২০১৭, ০৩:৫৯ পিএম
বর্ষসেরা পর্তুগীজ খেলোয়াড় রোনালদো

ঢাকা: অনন্য এক ইতিহাস গড়া ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। প্রথম খেলোয়াড় হিসেবে ফিফা ক্লাব বিশ্বকাপের ফাইনালে হ্যাটট্রিক করার কৃতিত্ব দেখিয়েছেন পর্তুগিজ মহাতারকা। আরেকটি কীর্তিও গড়েছেন চারবারের ফিফা বর্ষসেরা এই খেলোয়াড়। একই বছরে চ্যাম্পিয়নস লিগ, ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ, ব্যালন ডি’অর ও ফিফা ক্লাব বিশ্বকাপ জেতা একমাত্র খেলোয়াড় তিনিই। ধীরে ধীরে নিজেকে অনন্য অবস্থানে নিয়ে যাচ্ছেন এই সুপারস্টার।  ২০১৬ সালটা তো ক্রিশ্চিয়ানো রোনালদোরই বছর। অভাবনীয় সাফল্যের কারণে পর্তুগালের বর্ষসেরা খেলোয়াড় মনোনীত হয়েছেন রিয়াল মাদ্রিদ তারকা।

৩২ বছর বয়সী রোনালদো এই তালিকায় পিছনে ফেলেছেন মাদ্রিদ সতীর্থ পেপে ও স্পোর্টিং সিপি গোলরক্ষক রুই প্যাট্রিসিওকে। সোমবার (২০ মার্চ) কুইন্স ডি ওরা গালাতে মর্যাদাকর এই পুরস্কারটি জয় করেন রোনালদো।

গত মৌসুমে এ্যাথলেটিকো মাদ্রিদকে ফাইনালে পরাজিত করে দশমবারের মত চ্যাম্পিয়নস লীগের শিরোপা জয় করে রোনালদোর নেতৃত্বাধীন রিয়াল মাদ্রিদ। মিলানে পেনাল্টি শ্যুট আউটে এই ফরোয়ার্ডের গোলেই মাদ্রিদের জয় নিশ্চিত হয়। পুরো টুর্ণামেন্টে ১৬টি গোল করে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন সিআর সেভেন।

এছাড়া তার সহযোগিতায় পর্তুগাল প্রথমবারের মত ইউরো ২০১৬’র শিরোপা জয় করে। প্যারিসে অনুষ্ঠিত ফাইনালে অতিরিক্ত সময়ে স্বাগতিক ফ্রান্সকে ১-০ গোলে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় পর্তুগীজরা। যদিও ম্যাচটিতে ইনজুরির কারণে প্রথমার্ধেই মাঠের বাইরে চলে গিয়েছিলেন রোনালদো।

পুরস্কার হাতে নিয়ে রোনালদো বলেন, ‘এটা আমার জন্য বিশেষ একটি মৌসুম ছিল। কারণ আমরা ইউরো জিতেছি, এটা আমাদের কাছে অনেক বড় একটি প্রাপ্তি। আমি আরেকবাক পর্তুগীজ সমর্থকদের ধন্যবাদ জানাতে চাই, শিরোপা জয়ে তারাই আমাদের আত্মবিশ্বাস যুগিয়েছে।’

এর আগে ২০১৬ সালের দুর্দান্ত পারফরমেন্সের জন্য তারকা এই ফরোয়ার্ড ব্যালন ডি’অর ও ফিফ বর্ষসেরা এ্যাওয়ার্ডও জয় করেছেন।

বর্ষসেরা তরুণ খেলোয়াড় হিসেবে মনোনীত হয়েছেন বায়ার্ন মিউনিখের তরুণ তুর্কী রেনাটো সানচেজ। এছাড়া বর্ষসেরা কোচের পুরস্কার পেয়েছেন জাতীয় দলের কোচ ফার্নান্দো সান্তোস।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!