• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বর্ষায় কিভাবে ত্বক সুন্দর রাখবেন, জেনে নিন


লাইফস্টাইল ডেস্ক জুলাই ৫, ২০১৭, ১২:৩২ পিএম
বর্ষায় কিভাবে ত্বক সুন্দর রাখবেন, জেনে নিন

ঢাকা : বর্ষা মানেই যখন-তখন বৃষ্টি। এসময় খুব গরম যেমন থাকে আবার বাতাসে আদ্রতাও বেশি থাকে। তাই এ আবহাওয়ার সাথে আমাদের ত্বক সহজে মানিয়ে উঠতে পারে না। ফলে ত্বক নিস্তেজ ও রুক্ষ হয়ে যায়। ফলে দেখা দেয় বিভিন্ন রকম সমস্যা। এমন কি চর্ম রোগও দেখা দিতে পারে। আর তাই এই বর্ষায় ত্বকের প্রয়োজন অতিরিক্ত যত্ন। তাহলে জেনে নেই এই বর্ষায় ত্বক সুন্দর ও ভালো রাখার কিছু উপায়।

জেনে নিন-

১. এ সময় ভারী জামা-কাপড় না পরে হালকা রঙের সুতি পাতলা জামা পরিধান করুন। ঘামে ভিজে গেলে দ্রুত পাল্টে নিন। ভেজা কাপড় পরে থাকলে ছত্রাক সংক্রমণের আশঙ্কা বেশি।

২. প্রয়োজনে দিনে দুবার গোসল করুন। জীবাণুনাশক সাবান ব্যবহার করতে পারেন। ঘামে বা বৃষ্টিতে ভিজলে ত্বক ধুয়ে শুকিয়ে নিন।

৩. এই সময় সারা দিন জুতা-মোজা না পরে বরং হালকা চপ্পল বা খোলা স্যান্ডেল পরা ভালো। তবে খালি পায়ে হাঁটবেন না। রাস্তায় এখন যত্রতত্র নোংরা পানি জমে আছে। পায়ের ত্বককে এই নোংরা পানি থেকে বাঁচিয়ে রাখুন। কেননা এই পানিতে রয়েছে হাজার রকমের জীবাণু।

৪. বিশেষ করে নারীদের জন্য এ পরামর্শ, ভেজা চুল ভালো করে শুকিয়ে নিয়ে তবে বাঁধবেন, নইলে মাথার ত্বকে সমস্যা হতে পারে।

৫. বাড়িতে কারও ছত্রাক সংক্রমণ হয়ে থাকলে শিশুদের তার কাছ থেকে দূরে রাখুন।

৬. এ মৌসুমে বর্ষার ফল খেতে হবে। আম, কাঠাল, আনারস, বেল, কলা, পেয়ারা, শসা, গাজর, পাতিলেবু ও জাম্বুরা ত্বকে এনে দেয় প্রাণ। এ ছাড়া খালি পেটে ছোলা ভেজানো বা  মুগের ডাল ভেজানো খেলে ত্বক জীবাণু মুক্ত থাকবে। যদিও এগুলো খুব বেশি দামি নয়।

এছাড়া ত্বকের যত্নে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। তৈলাক্ত ত্বকে পানির মাত্রা বেশি থাকে। রুক্ষ ও শুষ্ক ত্বকের জন্য এসপিএফ ৩০ মাত্রার অধিক সানস্ক্রিন ব্যবহার করুন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!