• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বলিউডে ‘জীবনী’ নির্ভর সিনেমা মানেই ‘সুপারহিট’


বিনোদন ডেস্ক ফেব্রুয়ারি ৭, ২০১৭, ০৬:৩০ পিএম
বলিউডে ‘জীবনী’ নির্ভর সিনেমা মানেই ‘সুপারহিট’

ঢাকা: ভারতীয়রা এখন দিনকে দিন ‘জীবনী’ নির্ভর সিনেমা নির্মাণের দিকেই ঝুঁকছেন। বিশেষ করে গেল কয়েক বছরে নির্মিত সিনেমাগুলার দিকে নজর দিলে দেখা যাবে যে, অন্য বছরের তুলনায় শুধু ২০১৬ সালেই অন্তত দশটির চেয়েও বেশী সিনেমা নির্মিত হয়েছে। তাহলে কি বলিউডের মশল্লাদ্বার সিনেমা থেকে গল্প নির্ভর সিনেমার দিকে এগিয়ে যাচ্ছে আগামি দিনের বলিউড?

নাচ-গান আর রোমান্স-অ্যাকশনেই ভরপুর থাকতে দেখা যায় বলিউডের বেশীরভাগ সিনেমা। এক অর্থে নাচা-গানা ছাড়া চিন্তাই করা যায় না! অথচ ইদানিং লক্ষ্য করলে দেখা যাবে গল্প নির্ভর ছবির দিকেই ভারতীয়রা বেশী মনোযোগি! শুধু তাই না, জীবনী নির্ভর গল্পগুলোকেই সিনেমার জন্য এখন বেশী পছন্দ করছেন নির্মাতারা। কারণ, এই সিনেমার গল্পগুলো জীবন ঘনিষ্ঠ বাস্তব ঘটনাসমৃদ্ধ হওয়ায় দর্শকের টান থাকে বেশী। ফলে বাণিজ্যসফল হওয়ারও চান্স বেশী থাকে।   

জীবনী নির্ভর সিনেমাগুলো যে বেশী সফলতা পাচ্ছে তার প্রমাণ গেল বছরে বলিউডের নির্মিত সিনেমাগুলো। দঙ্গল, নীরজা, এয়ারলিফট, ধোনি দ্য আনটোল্ড স্টোরি, সর্বজিৎ, আজহার, আন্না এবং আলিগড় ছবিগুলো তার উৎকৃষ্ট উদাহারণ। এই ছবিগুলোর মধ্যে বেশীর ভাগই হয়েছে ‘সুপারহিট’।গেল বছরে মুক্তি পাওয়া যে সিনেমাগুলো মাতিয়েছে বলিউড তেমন পাঁচটি সিনেমা এখানে:   

দঙ্গল: ২০১৪ সালে রাজ কুমার হিরানির আলোচিত ছবি ‘পিকে’তে অভিনয়ের প্রায় তিন বছর পর গেল বছরের একেবারে শেষে এসে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে আমিরের নতুন ছবি ‘দঙ্গল’। যে ছবিটির জন্য ভীষণ উত্তেজনায় ছিলেন স্বয়ং আমির খানই। কারণ এটি নির্মিত হয়েছে কুস্তিগীর মহাবীর সিংয়ের জীবনী নিয়ে। যথারীতি ছবিটি প্রত্যাশার চেয়ে কয়েক গুণ বেশী সফলতা ঘরে তুলে। শুধু তাই না, বলিউডের সিনেমার ইতিহাসে আমিরের ‘দঙ্গল’ ছবিটি এক অবিস্মরণীয় রেকর্ডেরও জন্ম দেয়। কেননা, সিনেমাটি মুক্তির এক মাসের মধ্যেই আয়ের দিক থেকে ছাড়িয়ে যায় অতীতের সমস্ত সিনেমার রেকর্ড!

নীরজা: ‘নীরজা’ একজন ইতিহাসের চরিত্র। এই নামের সাথে জড়িয়ে আছে এক সত্যিকারের রোমহর্ষক ইতিহাস। মাত্র তেইশ বছর বয়সেই প্রায় সাড়ে তিনশো মানুষকে বাঁচিয়ে যে মেয়েটি মারা গিয়েছিলো তিনিই ‘নীরজা ব্যানট’। এই নীরজার কাহিনী নিয়েই বলিউডের ছবি ‘নীরজা’ মুক্তি পায় গেল বছরের ১৯ ফেব্রুয়ারি। ছবিতে নীরজার চরিত্রে অসাধারণ অভিনয় করেন সোনম কাপুর। ছবিটি গেল বছরে ভারতের সবচেয়ে প্রশংসিত সিনেমাগুলোর একটি। সিনো আলোচকদের প্রশংসা ছাড়াও ছবিটি বক্স অফিসেও দারুণ সাফল্য দেখায়।

ধোনি দ্য আনটোল্ড স্টোরি: ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনির জীবনী নির্ভর সিনেমা এটি। মুক্তি পায় গেল বছরের সেপ্টেম্বরে। ছবিতে ধোনির চরিত্রে অভিনয় করেন সুশান্ত সিং রাজপুত। আর ধোনির বান্ধবীর চরিত্রে দেখা যায় দিশা পাতানিকে। 

সর্বজিৎ: অমুং কুমারের পরিচালনায় পাকিস্তানে নিহত ভারতীয় যুবক সর্বজিৎয়ের আত্মজীবনীমূলক সিনেমা ‘সর্বজিৎ’। মুক্তি পায় গেল বছরে। সর্বজিৎ সিং ভারতের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে পাকিস্তানে কারাবন্দী ভারতীয় নাগরিক, যিনি লাহোর ও মুলতানে বোমা হামলার ঘটনায় অভিযুক্ত মৃত্যুদণ্ড প্রাপ্ত আসামী ছিলেন। ১৯৯০ সাল থেকে লাহোর কারাগারে বন্দি ছিলেন তিনি। এর আগে সর্বজিৎ সিংকে মুক্তি দিতে পাকিস্তানের কাছে আনুষ্ঠানিক আহবান জানিয়েছিল নয়াদিল্লি। ৪৯ বছর বয়সী এই বন্দিকে ভারতে সর্বোচ্চ স্বাস্থ্য সেবা গ্রহণের সুবিধার্থে স্থানান্তরেরও আহ্বান জানিয়েছিল ভারত সরকার। কিন্তু পরবর্তীতে পাকিস্তানের জেলখানায় অস্বাভাবিক মৃত্যু হয় সর্বজিৎ সিংয়ের। ছবিতে নির্যাতিত ভাইয়ের চরিত্রে অভিনয় করছেন বলিউডের জনপ্রিয় অভিনেতা রনদীপ হুদা। আর লড়াকু বোনের চরিত্রে অভিনয় করেন ঐশ্বরিয়া রাই বচ্চন।

আজহার:  ইমরান হাশমি অভিনীত ভারতীয় প্রাক্তন ক্রিকেটার আজহারউদ্দিনের জীবন নিয়ে তৈরি ‘আজহার’। ভারতীয় ক্রিকেটের ইতিহাসের সব থেকে কলঙ্কময় অধ্যায়কে তুলে ধরার গল্প ‘আজহার’। প্রথমে আজহারের জীবনী নিয়ে সিনেমা হোক চাননি তিনি নিজেই। প্রযোজকদের  অনেক বোঝানোর পর এবং আজহারের দাবি মেনে বেশ কিছু বিষয় সিনেমা থেকে বাদ দেওয়ার পরই রাজি হয়েছিলেন তিনি। ‘আজহার’ সিনেমায় দেখানো হয়েছে তার ক্রিকেট জীবনের নানা উত্থান-পতনের গল্প। বিশেষ করে তার অধিনায়কত্বে ভারতীয় দলের কঠিন সময়, ১৯৯০-এর ভারতীয় দল। এর মধ্যেই রয়েছে ২০০০ সালে ম্যাচ গড়াপেটায় উত্তাল হওয়া ভারতীয় ক্রিকেটের সেই ন্যাক্কারজনক সময়। আজহারের ভূমিকায় যা অসাধারণভাবে ফুটিয়ে তুলেছেন ইমরান হাশমি। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!