• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বসুন্ধরার সড়কগুলোতে শুনশান নীরবতা


নিজস্ব প্রতিবেদক মার্চ ২, ২০১৭, ১০:১০ পিএম
বসুন্ধরার সড়কগুলোতে শুনশান নীরবতা

ঢাকা: শুনশান নীরবতা চলছে বসুন্ধরার পুরো আবাসিক এলাকায়। থমথমে পরিবেশের কারণে ঘর থেকে বের হওয়ার সাহস করছেন না বাসিন্দারা। আতঙ্কিত হয়ে ঘরের জানালা পর্যন্ত খুলছেন না কেউ। টিভি ও অনলাইন পত্রিকায় চোখ রেখে নিচ্ছেন সব খবর। এমন কথা জানিয়েছেন এলাকায় বসবাসকারী অনেকে।

রাজধানীর কুড়িল-বিশ্ব রোডের পাশে বিশাল আয়তন নিয়ে অবস্থিত বসুন্ধরা আবাসিক এলাকা। সেখানে রয়েছে বেসরকারি নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়সহ অনেক শিক্ষা প্রতিষ্ঠান। রয়েছে বহু মানুষের বসবাস।

গত বৃহস্পতিবার (১ মার্চ( রাতে মটরসাইকেল পার্ক করাকে কেন্দ্র করে বসুন্ধরা গ্রুপের সিকিউরিটি গার্ডের সদস্যরা নর্থ-সাউথবিশ্ববিদ্যালয়ের এক ছাত্রকে লাঞ্ছিত করে। সেই ঘটনার জের ধরে শুক্রবার (২ মার্চ) শিক্ষার্থীরা সমাবেশ ও বিক্ষোভ করে।

সকালে ছাত্র-ছাত্রীদের বিক্ষোভে বাধা দিলে র‌্যাব, পুলিশ ও বসুন্ধরা গ্রুপের সিকিউরিটি গার্ড সদস্যদের সঙ্গে চতুর্মুখী সংঘর্ষ বাধে। আইন-শৃঙ্খলাবাহিনীর সদস্যরা শিক্ষার্থীদের ওপর টিয়ার শেল নিক্ষেপ করে।

সংঘর্ষ চলাকালে অনেক সাধারণ ছাত্রকে পুলিশ পিটিয়ে আহত করে বলে অভিযোগ এলাকাবাসীর। ছাত্র-ছাত্রীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর দফায় দফায় সংঘর্ষে পুরো এলাকায় ছড়িয়ে পড়ে আতঙ্ক। 

আবাসিক এলাকার বেশ কয়েকজন নারী বাসিন্দা জানান, সন্তানদের নিয়ে স্কুলে যাওয়ার পথে সংঘর্ষ দেখতে পেয়ে ফিরে আসি। ঘরের দরজা-জানালা বন্ধ করে দেই। প্রচণ্ড শব্দের কারণে অনেকেই ভীত-সন্ত্রস্থ হয়ে পড়েন তারা। ফোনের মাধ্যমে প্রতিবেশিদের সঙ্গে যোগাযোগ ও খোঁজ-খবর নিচ্ছেন।

সংঘর্ষ নিয়ে এলাকাবাসীর তোলা এক ছবিতে দেখা যায়, পুলিশ টহলের সময় এক ছাত্র পিছনে ব্যাগ ঝুলিয়ে স্বাভাবিক গতিতে হেঁটে যাচ্ছে। টহল পুলিশ কাছে এলে সে ভড়কে যাওয়া বা ভীত হয়নি। হাঁটা না থামিয়ে একই গতিতে পথ চলছিল। হঠাৎ করেই তাকে লাঠিপেটা শুরু করে এক পুলিশ সদস্য। পরে তার সঙ্গে যোগ দেয় আরো কয়েক পুলিশ।

সাধারণত যে কোনো সংঘর্ষে অংশগ্রহণকারীরা পুলিশকে দেখামাত্রই দৌড়ে পালায়। কিন্তু পুলিশকে দেখেও যারা দৌড়ায় না ধরে নেয়া হয় তিনি নিরীহ। কিন্তু এক সড়ক থেকে আরেক সড়কে উঠার সময়ে পুলিশ যেভাবে ওই ছাত্রকে পিটিয়েছে তার ভিডিও সামাজিকে যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। এই ভিডিও এখন বসুন্ধরা আবাসিক এলাকায় বসবাসরতদের হাতে হাতে। 
আইন-শৃঙ্ক্ষলা রক্ষাকারী বাহিনীর এই মারমুখি আচরণে রাতেও কেউ বের হতে চাইছেন না বাসা থেকে। বন্ধ হয়ে গেছে সব অভিজাত রেস্টুরেন্ট। ফলে জনমানবশূন্য হয়ে পড়েছে পুরো এলাকার সড়কগুলো।

বসুন্ধরা গ্রুপের সিকিউরিটি গার্ডের সদস্যরা বরাবরই মানুষের সঙ্গে অল্পতেই উগ্র আচরণ করে বলে অভিযোগ করেছেন এলাকাবাসী। স্থানীয় অধিবাসীদের সঙ্গেও প্রায়ই বনিবনা হয় না তাদের সঙ্গে। তাই সিকিউরিটি গার্ডদের উটকো ঝামেলা এড়িয়ে চলতে রাতে কেউ আর বের হবেন না। আবাসিক এলাকার সদস্যরা এ প্রতিবেদককে এমন কথাই জানিয়েছেন।

তবে, স্থানীয় ভাটারা থানার পক্ষ থেকে জানানো হয়েছে, পুরো এলাকার পরিবেশ এখন শান্ত। অপ্রীতিকর পরিস্থতি সামলা দিতে পুলিশ নিয়োজিত আছে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!