• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বসুন্ধরায় বস্ত্র শিল্প ও সরঞ্জাম মেলা শুরু


বিশেষ প্রতিনিধি আগস্ট ৩১, ২০১৬, ০৩:২৪ পিএম
বসুন্ধরায় বস্ত্র শিল্প ও সরঞ্জাম মেলা শুরু

রাজধানীর কুড়িলে বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে দেশের তৈরি পোশাক খাতের অন্যতম শীর্ষ আন্তর্জাতিক প্রদর্শনী টেক্সটেক বাংলাদেশ ২০১৬ শুরু হয়েছে। বুধবার (৩১ আগস্ট) থেকে শুরু হওয়া এ এক্সপো চলবে আগামী শনিবার (৩ সেপ্টেম্বর) পর্যন্ত।

চারদিনের ‘১৭তম টেক্সটেক বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৬’ এর উদ্বোধন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। আন্তর্জাতিক আয়োজক সংস্থা কনফারেন্স অ্যান্ড এক্সিবিশন ম্যানেজমেন্ট সার্ভিসেস লিমিটেড সেমস গ্লোবাল এ প্রদর্শনীর আয়োজন করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট বিষয়ক প্রতিমন্ত্রী মির্জা আজম, এফবিসিসিআইয়ের প্রথম সহ-সভাপতি শফিউল আলম মহিউদ্দিন, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান, বিকেএমইএর প্রথম সভাপতি আসলাম সানি, সেমস গ্লোবালের প্রেসিডেন্ট মেহেরুন এন ইসলামসহ অনেকে।

উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, ইতোমধ্যে বাংলাদেশের পোশাকখাত দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্ববৃহৎ রপ্তানি খাত হিসেবে উন্নীত হয়েছে। সরকারের উপযুক্ত নীতি, সহায়তা ও উদ্যোক্তাদের উদ্ভাবনী প্রচেষ্টায় সব বাঁধা পেরিয়ে এ খাত এগিয়ে যাবে।

মন্ত্রী বলেন, তাজরীন গার্মেন্টস ও রানা প্লাজা দুর্ঘটনার পর শ্রমিকদের নিরাপত্তা ও বিভিন্ন কারণ দেখিয়ে বাংলাদেশের জিএসপি সুবিধা বাতিল করা হয়। ইতোমধ্যে এ সুবিধা ফিরে পেতে যুক্তরাষ্ট্রের দেওয়া সব শর্ত পূরণ করেছি।

প্রদর্শনীতে ২৩টি দেশের প্রায় ১ হাজার ৫০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। বাংলাদেশে তৈরি পোশাক খাতের সর্ববৃহৎ এই আন্তর্জাতিক প্রদর্শনীতে থাকছে টেক্সটাইল ও গার্মেন্টস শিল্পের আনুষঙ্গিক যন্ত্রপাতি, সুতা ও কাপড় উত্পাদক মেশিনারিজ, ডায়েস এবং বিশেষ রাসায়নিক দ্রব্যের বিশাল সমাহার। টেক্সটেক, ইয়ান অ্যান্ড ফ্যাব্রিক শো এবং ডাই-ক্যাম এক্সপোগুলো একটি সিরিজ এক্সিবিশন, যা গত ১৭ বছর ধরে ধারাবাহিকভাবে বাংলাদেশ, ইন্দোনেশিয়া এবং শ্রীলংকায় আয়োজন করে আসছে সেমস গ্লোবাল।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!