• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
এরিত্রিয়ায় আইন জারি

বহু বিবাহে রাজি না হলেই জেল!


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ১৭, ২০১৭, ০৮:১৫ পিএম
বহু বিবাহে রাজি না হলেই জেল!

ঢাকা: যেখানে দ্বিতীয় বিয়ে করায় অনেক দেশে জেলে যেতে হয়, সেখানে দুটি বিয়ে না করলে উল্টো জেলে ভরে দেয়ার আইন জারি করেছে একটি দেশ। ব্যতিক্রম এ আইনটি করে পার্শ্ববর্তী দেশগুলোকে বেশ তাক লাগিয়ে দিয়েছে এরিত্রিয়া।

দেশটির নতুন আইন অনুযায়ী, কোনো পুরুষকে বিয়ে করতে হলে অন্তত দুটি করতে হবে। নইলে আইন ভাঙার দায়ে জেল খাটতে হবে। আজব শোনালেও এমন আইন করতে বাধ্য হয়েছে এরিত্রিয়া। লোহিত সাগরের তীরে দেশটির অবস্থান।

আরব দেশগুলির মধ্যে এরিত্রিয়াতেই শুধুমাত্র এমন আজব আইন জারি করা হয়েছে। রীতিমতো ধর্মীয় আইনের মাধ্যমে এই নির্দেশকে মান্যতা দিলেন গ্র্যান্ড মুফতি। আইনে স্পষ্ট করে বলা হয়েছে, এরিত্রিয়ার সমস্ত পুরুষকে ন্যূনতম দু’টি বিবাহ করতেই হবে।

যদি দেশের কোনও পুরুষ বা নারী এই সিদ্ধান্তে আপত্তি জানান, তা হলে শাস্তি হবে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড। একে চন্দ্র, দুয়ে পক্ষ। এক্ষেত্রে প্রথম পক্ষ এবং দ্বিতীয় পক্ষ, দুটোই বাধ্যতামূলক। এমনই আজব আইনে সিলমোহর দিল এরিত্রিয়া সরকার।

এমন আইন করার পক্ষে যুক্তি দেখিয়ে দেশটি বলছে, এরিত্রিয়ায় পুরুষ মানুষের সংকট তীব্র আকার ধারণ করেছে। দীর্ঘদিন ইথিওপিয়ার সঙ্গে যুদ্ধের কারণে অনেক পুরুষ হারিয়েছে এরিত্রিয়া। ক্রমশ পুরুষশূন্য হয়ে পড়ছে এই দেশ। তাই জনসংখ্যা বাড়াতে দেশের স্বার্থেই এই আইন বলবৎ করল সরকার। তবে আইনটি করায় অনেক পুরুষই দুইয়ের অধিক বিয়ে করছে।

এই আইনে অনেক খুশি হয়েছে পার্শ্ববর্তী দেশ কেনিয়ার পুরুষরা। অনেকেই চাইয়েছেন কেনিয়ার নাগরিকত্ব ছেড়ে দিয়ে এরিত্রিয়ার নাগরিকত্ব নিতে। ইতোমধ্যে দেশটির সুন্দরী রমনীদের প্রেমে পড়েছেন অনেকেই।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!