• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বহুদিন পর অস্ট্রেলিয়ায় বৃষ্টি


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ২৬, ২০১৮, ১২:৩৭ পিএম
বহুদিন পর অস্ট্রেলিয়ায় বৃষ্টি

ফাইল ছবি

ঢাকা: অস্ট্রেলিয়ার বিভিন্ন এলাকায় পানির সংকট তীব্র। এর মধ্যে কিছু এলাকায় বছরের বেশি সময় বৃষ্টিপাত হয়নি। ফলে কৃষিকাজ ও পশুপালনে সংকট তৈরি হয়েছিল। তবে এবার পূর্বাঞ্চলে খরা কবলিত এলাকাগুলোতে বৃষ্টি হয়েছে। এতে অর্ধ শতাব্দীর বেশি সময় ধরে বিরূপ আবহাওয়ার সঙ্গে সংগ্রামরত কৃষকদের মাঝে স্বস্তি দেখা দিয়েছে।

অস্ট্রেলিয়ার সবচেয়ে বেশী খরাকবলিত কুইন্সল্যান্ড ও নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যে পশু ব্যবসায়ীদের ভেড়া ও গবাদি পশুর পালকে নাম মাত্র মূল্যে বিক্রি করে দিতে হয়েছিল। বৃষ্টির অভাবে ফসল উৎপাদন না হওয়ায় খরা ও শস্যের অভাবে ক্ষুধার কষ্ট থেকে মুক্তি দেয়ার জন্য বহু পোষা প্রাণী মেরে ফেলতে হয়েছে।

এবার কোন কোন এলাকায় এক বছরের বেশী সময় পরে কৃষকরা বৃষ্টিপাত হতে দেখল। তবে আরো বৃষ্টিপাত হওয়া প্রয়োজন বলে জানিয়েছেন কৃষকরা।

ন্যাশনাল ফারমার্স অ্যাসোসিয়েশন এর সভাপতি ফিওনা সিমসন অস্ট্রেলিয়ান ব্রোডকাস্টিং কর্পোরেশনকে রোববার বলেন, ‘ওই বৃষ্টিপাত খরা দূর করার জন্য যথেষ্ট নয়। এ বৃষ্টিপাতে কিছুই হবে না।’

তিনি আরো বলেন, ‘আমাদের আগামী কয়েক সপ্তাহ ২০ মিলিমিটার করে বৃষ্টিপাত দরকার। ফেটে যাওয়া জমিতে আদ্রতা আনতে আগামী কয়েক মাসে আরো বৃষ্টিপাত প্রয়োজন।’

সাম্প্রতিক মাসগুলোতে চরম খরা বিরাজ করছিল তাতে মাটি স্বাভাবিক অবস্থা ফিরে আসতে আরো কয়েক সপ্তাহ বা মাস বৃষ্টিপাত প্রয়োজন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!