• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বাঁধাকপির ওজন ৩০ কেজি


বিচিত্র সংবাদ ডেস্ক সেপ্টেম্বর ১৭, ২০১৮, ০৯:৫৯ পিএম
বাঁধাকপির ওজন ৩০ কেজি

ঢাকা: একটি বাঁধাকপির ওজন ৩০ কেজি। কথাটা শুনে হয়ত অনেকেই আতকে ওঠতে পারেন এটাই স্বাভাবিক! কিন্তু অবাক করার মতো কথা হলেও ঘটনাটি সত্য। ব্রিটেনের নিউপোর্টে এই ঘটনা ঘটেছে। নিউপোর্টের ইয়ান নিল নামে এক কৃষক এই বাঁধাকপিটি ফলিয়েছে।  

এমনিতেই বড় বড় সবজি ফলানোতে নাম ডাক রয়েছে ইয়ানের। নর্থ ইয়র্কশায়ারে হ্যারোগেট ফ্লাওয়ার শো-তে একটি প্রদর্শনীতে এই ৩০ কেজি ওজনের বাঁধাকপি নিয়ে হাজির হন এই কৃষক। ফ্লাওয়ার শো’তে এত বড় সবজি দেখে সকলেই অবাক হয়েছেন। অনেকে মনে করেন ইয়ানের হাতে জাদু আছে।

তবে ইয়ান জানান, তার এলাকায় এই সব সবজি এত বড় হতে পারে কারণ ভালো ফলনের জন্য যা যা উপকরণ বা উপাদান প্রয়োজন তা সবই এখানে পাওয়া যায়।

৭৫ বছর বয়সী ইয়ান বাঁধাকপি ছাড়া নর্থ ইয়র্কশায়ারের হ্যারোগেট অটাম ফ্লাওয়ার শো’তে বাঁধাকপি ছাড়াও বড় গাজর এবং বড় বিটরুট প্রদর্শন করে পুরস্কার অর্জন করেন। তার ওই একটি গাজরের ওজন ৪ কেজি এবং একটি বিটরুটের ওজন ১৯ কেজি। বুঝতেই পারছেন, চমকের পর চমক!

ইয়ান জানান, গাজর এবং বিটরুট ফেরত নিতে গিয়ে তা রান্নার কাজে ব্যবহার করলেও, বাঁধা কপিটি তিনি বিক্রি করতে পারেন ৷কারণ ওই ভারি বাঁধাকপি ফেরত নিয়ে যাওয়া বেশ কষ্টকর।

উল্লেখ্য, সব থেকে ভারি বাঁধাকপির রেকর্ড রয়েছে ৬২ কেজির, যা আমেরিকার স্কট রবের কৃতিত্ব। অন্যদিকে বিশ্বে সব থেকে বড় বিটরুটের জন্য এখনও পর্যন্ত ইয়ান নিল তার জায়গা পাকা করে রেখেছেন। ২০০১ সালে তিনি ২৩.৪ কেজির বিটরুটের ফলন করেছিলেন। সূত্র: কলকাতা২৪

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!