• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বাংলা চ্যানেল পাড়ি দিলেন প্রথম ব্রিটিশ নারী


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৯, ২০১৮, ০২:২৯ পিএম
বাংলা চ্যানেল পাড়ি দিলেন প্রথম ব্রিটিশ নারী

ঢাকা : ব্রিটেনের একজন নারী সাংবাদিক বাংলা চ্যানেল পাড়ি দিয়েছেন। তিনি রোববার (২৭ জানুয়ারি) টেকনাফ থেকে সেন্টমার্টিন দ্বীপের মধ্যবর্তী ১৬ কিলোমিটার সাগর পাড়ি দেন। ব্রিটিশ নাগরিকদের মধ্যে বেকি হোর্সব্রাগই প্রথম এই চ্যানেল পাড়ি দিলেন।

রোববার সকাল সাড়ে ৯টার দিকে শাহপরীর দ্বীপ জেটি থেকে সাঁতার শুরু করেন তিনি। ১৬ দশমিক ১ কিলোমিটার দূরত্বে সেন্টমার্টিন দ্বীপে ৪ ঘণ্টা ৪৫ মিনিটে (দুপুর ২টা ১৫ মিনিট) পৌঁছান ওই ব্রিটিশ সাঁতারু।

বাংলাদেশের একটি বেসরকারি সংস্থা সেন্টার ফর ইঞ্জুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চের তহবিল সংগ্রহের জন্য তিনি সাঁতরে বাংলা চ্যানেল পাড়ি দিলেন। এ সময় বাংলাদেশি ২ সাঁতারু মুসা ইব্রাহীম ও ওয়াসিউর রহমানও তার সঙ্গে ছিলেন। তবে তারা মাছের কাঁটার আঘাত পেয়ে মাঝপথে ট্রলারে উঠে পড়েন।  

বাংলা চ্যানেল পাড়ি শেষে বেকি সেন্টমার্টিনে স্থানীয় সাংবাদিকদের বলেন, এটি আমার জীবনের অন্যতম অর্জন। এর জন্য আমাকে অনেক কঠোর পরিশ্রম করতে হয়েছে। এর আগে ৯ কিলোমিটার সাঁতরানোর অভিজ্ঞতা ছিল। কিন্তু এত বড় পথ পাড়ি দিইনি।

তার সঙ্গে থাকা উদ্ধারকারী দলের এমরান হোসেন দুলু বলেন, ৪ ঘণ্টা ৪৫ মিনিট সাঁতার কেটে বেকি সেন্টমার্টিনে পৌঁছান। তবে পায়ে আঘাত পাওয়ার কারণে অপর দুই সাঁতারু সাঁতার বন্ধ করে দিলে আমরা তাদের উদ্ধার করে ট্রলারে নিয়ে আসি।
 
প্রসঙ্গত, পানিতে ডুবে শিশু মৃত্যুরোধ ও সচেতনতা তৈরির জন্য বেকি হোর্সব্রাগ এই দীর্ঘ সাঁতার কাটলেন। গত ২৫ জানুয়ারি ঢাকায় এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ১৯৫৮ সালে ব্রজেন দাশ একজন বাংলাদেশি হিসেবে ইংলিশ চ্যানেল অতিক্রম করেছিলেন। আর আমি প্রথম ব্রিটিশ নাগরিক হিসেবে বাংলা চ্যানেল অতিক্রম করতে এসেছি।

সাংবাদিকতার পাশাপাশি সুইমিং ইন্সট্রাক্টর হিসেবেও কাজ করেন বেকে। মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) লন্ডন ব্যুরোতে কাজ করেন তিনি।

বাংলা চ্যানেলের আবিষ্কারক প্রয়াত ফটোগ্রাফার কাজী হামিদুল হক। ২০০৬ সালের ১৪ জানুয়ারি ঢাকা বেজ ক্যাম্পের তিন সাঁতারু ফজলুল কবির, লিপটন সরকার ও সালমান সাইদ প্রথমবার এই চ্যানেল অতিক্রম করেছিলেন। এর ধারাবাহিকতায় প্রতিবছর বাংলা চ্যানেল সাঁতার আয়োজন করা হচ্ছে। গতবছর বাংলা চ্যানেল পাড়ি দেন লিপটন সরকার, ফজলুল কবির, মনিরুজ্জামান ও শামসুজ্জামান আরাফাত।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!