• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বাংলা ছবিতে নিষিদ্ধ হচ্ছে ধর্ষণ দৃশ্য ও অরুচিকর ভাষা


বিনোদন প্রতিবেদক এপ্রিল ৪, ২০১৭, ১১:১৮ এএম
বাংলা ছবিতে নিষিদ্ধ হচ্ছে ধর্ষণ দৃশ্য ও অরুচিকর ভাষা

ঢাকা: বাংলা ছবিতে আর দেখানো যাবে কোনো ধর্ষণ দৃশ্য, শুধু তাই না অশ্লীল ও অরুচিকর কোনো ভাষা, অপরাধমূলক কোনো কৌশলও দেখানো যাবে না। এমন বিধান রেখেই জাতীয় চলচ্চিত্র নীতিমালা ২০১৭-এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

৩ এপ্রিল সোমবার ছিল জাতীয় চলচ্চিত্র দিবস। আর এই দিনেই সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এক বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম চলচ্চিত্রের নতুন খসরার কথা গণমাধ্যমে জানান। চলচ্চিত্র দিবস উপলক্ষ্যে এই বৈঠক নিয়ে তিনি বলেন, এই নীতিমালা অনুসারে, চলচ্চিত্রে সরাসরি ধর্ষণের দৃশ্য দেখানো যাবে না। অশ্লীল ও কুরুচিপূর্ণ ভাষা পরিহার করতে হবে।

অশ্লীলতা গত দুই দশক ধরেই বাংলা চলচ্চিত্রে অন্যতম আলোচিত বিষয়। ইদানিং এই হার কিছুটা কমে আসলেও চলচ্চিত্রের ভাষা এবং আধেয় কতটা মানসম্মত তা নিয়ে প্রশ্ন রয়ে গেছে। অযাচিতভাবে নারী নির্যাতন প্রসঙ্গ আর ধর্ষণের ঘটনা সামনে নিয়ে আসা হয়। কখনও কখনও এসব চিত্রায়ন হয় একেবারেই নিম্নমানের। এই পরিস্থিতি থেকে বের হয়ে আসতে শিল্প সমালোচকরা দীর্ঘদিন ধরে বলে আসছেন।

এ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব বলেন, নতুন চলচ্চিত্র নীতিমালা অনুযায়ী, কোনো চলচ্চিত্রেই রাষ্ট্র ও জনস্বার্থবিরোধী বক্তব্য প্রচার করা যাবে না। সমুন্নত রাখতে হবে মুক্তিযুদ্ধ, ইতিহাস ও তথ্যের বস্তুনিষ্ঠতা। পরিহার করতে হবে অশ্লীল ও কুরুচিপূর্ণ ভাষা। 

ধর্ষণ দৃশ্য ছাড়াও শিশু বা নারী কিংবা উভয়ের প্রতি সহিংসতা বা বৈষম্যমূলক আচরণ বা হয়বানিমূলক কর্মকাণ্ডকে উদ্দুদ্ধ করে এমন কোনো ঘটনা ও দৃশ্য চলচ্চিত্রে প্রদর্শন করা যাবে না বলেও জানান ওই সচিব। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!