• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বাংলাদেশ উন্নয়ন ফোরামের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৭, ২০১৮, ১১:৩৪ এএম
বাংলাদেশ উন্নয়ন ফোরামের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ঢাকা: দু’দিনব্যাপী বাংলাদেশ উন্নয়ন ফোরামের (বিডিএফ) উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘উন্নয়নের জন্য অংশীদারিত্ব’ (‘পার্টনারশীপ ফর ডেভেপলমেন্ট’) এ প্রতিপাদ্য নিয়ে বুধবার (১৭ জানুয়ারি) সোয়া ১১টার দিকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) আয়োজনে এবং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

দেশের বিভিন্ন চ্যালেঞ্জ এবং এসডিজি অর্জনের উপায়সমূহ নিয়ে আলোচনার পাশাপাশি ৭ম পঞ্চবার্ষিক (৭ এফওয়াইপি) পর্যালোচনাই হবে বিডিএফ’র মূল আলোচনার বিষয়। ফোরামে ২০৩০ সালের মধ্যে সফলভাবে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের লক্ষ্যে উন্নয়ন সহযোগীদের কাছ থেকে বাংলাদেশের অতিরিক্ত ৯২৮ বিলিয়ন মার্কিন ডলার প্রাপ্তির বিষয়টিও আলোচিত হবে।

এটি বিডিএফ’র তৃতীয়বারের মতো আয়োজন। ২০০৯ সালে প্রথম ও ২০১৫ সালে দ্বিতীয়বার এ জাতীয় কর্মসূচির আয়োজন করা হয়।

সোমবার ঢাকায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এক সংবাদ সম্মেলনে ফোরাম সম্পর্কে জানিয়েছেন, এই কর্মসূচিতে বিনিয়োগ ও এফডিআইসহ বিভিন্ন ধরনের অধিবেশন অনুষ্ঠিত হবে।

অর্থমন্ত্রী বলেন, ‘ফোরামের আলোচনায় বাংলাদেশের স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে মধ্য আয়ের দেশে পরিণত হওয়ার বিষয়টি নিয়েও আলোচনা করা হবে।’

ফোরামের মূল অধিবেশনে ‘ইমপ্লিমেন্টেশন অফ দ্য সেভেন্থ এফওয়াইপি অ্যান্ড দ্য এসডিজিস : চ্যালেঞ্জেস অ্যান্ড দ্য ওয়ে’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করা হবে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!