• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ প্রথম পছন্দের দেশ


জ্যেষ্ঠ প্রতিবেদক অক্টোবর ২৩, ২০১৭, ০৫:১৪ পিএম
বাংলাদেশ প্রথম পছন্দের দেশ

ঢাকা: ঢাকা সফরের সময়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, প্রতিবেশী আগে, কিন্তু সবার আগে বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী হওয়ার পর আমার কাছে প্রস্তাব আসে, কোন দেশে সবার আগে সফর যেতে চাই। আমি বলি, সবার আগে প্রতিবেশী দেশ বাংলাদেশ সফরে যাবো।

প্রতিবেশি দেশ হিসাবে বাংলাদেশই আমার প্রথম পছন্দ বলে উল্লেখ করেন সুষমা স্বরাজ।

ঢাকা সফরের দ্বিতীয় দিন সোমবার(২৩ অক্টোবর) রাজধানীর বারিধারায় ভারতীয় চ্যান্সেরি কমপ্লেক্স উদ্বোধনের সময়ে একথা বলেন তিনি। এসময় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, স্বাস্থ মন্ত্রী মো. নাসিম, বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীতে উদ্দেশ্য করে সুষমা স্বরাজ বলেন, তিনি(মাহমুদ আলী) আমাকে দিদি বলেন, আমিও তাকে দাদা বলি। সম্পর্কটা এখন পারিবারিক হয়েছে। সম্পর্ক যখন পারিবারিক ও সাংস্কৃতিক হয় তখন সেটা ভিন্ন মাত্রা পায়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম, পররাষ্ট্র সচিব এম শহিদুল হক ও বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা প্রমুখ।

বাংলাদেশ ও ভারতের মধ্যে চতুর্থ যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠকে যোগ দিতে রোববার(২২ অক্টোবর) দুপুরে বিশেষ বিমানে ঢাকা আসেন ভারতের এই পররাষ্ট্রমন্ত্রী। রোববার দুপুর ১টা ৪১ মিনিটে রাজধানীর বঙ্গবন্ধু বিমানঘাঁটিতে অবতরণ করে তাকে বহনকারী বিশেষ বিমানটি। 

ভারত-বাংলাদেশ জেসিসির এক বৈঠক অনুষ্ঠিত হয় রাজধানীর সোনারগাঁও হোটেলে। বিকেল চারটা থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত এ বৈঠক হয়। বিকেলে একই হোটেলে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেন সুষমা স্বরাজ। বৈঠকে দুই দেশের মধ্যকার দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হয়।

তারপরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। রোববার(২২ অক্টোবর) সন্ধ্যায় গণভবনে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের স্মারকচিহ্ন উপহার দেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। উপহার স্বারকে একটি পিস্তল দেয়া হয়।
 
রাতে সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক করছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। ওই বৈঠক শেষে আলোচিত বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেছেন, ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে হওয়া বৈঠকে আগামী একাদশ জাতীয় নির্বাচন নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আগামী নির্বাচনে সব দলের অংশগ্রহণে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায় ভারত বলে খালেদা জিয়াকে জানিয়েছেন সুষমা স্বারাজ।

বাংলাদেশ-ভারত যৌথ কমিশনেরৈ বৈঠকে অংশ নিতেই সুষমা বাংলাদেশে আসেন। তবে, হঠাৎ করেই তিনি বাংলাদেশে বিশেষ বিমানে আসায় এ সফরের রাজনৈতিক গুরুত্ব বেড়েছে কয়েকগুণ। ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, ভারতের কাছে মনে হয়েছে,  সরকারি দল আওয়ামী লীগ ও বিএনপি দুই দলই চীনের সঙ্গে যোগাযোগ বাড়িয়েছে। যা ভারতকে উদ্বিগ্ন করেছে। বাংলাদেশের সঙ্গে চীনের এ বিশেষ সম্পর্কের প্রভাব কমাতেই তিনি ঢাকায় এসেছেন।

গত একমাসেরও কম সময়ের ব্যবধানে ভারতের দুই গুরুত্বপূর্ণ মন্ত্রী বাংলাদেশ সফর করলেন।

সোনালীনিউজ/তালেব

Wordbridge School
Link copied!