• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ বিমান: চাকাগুলো উড়ে যেতো আকাশেই


নিজস্ব প্রতিবেদক জুন ১৬, ২০১৭, ০৪:৪৬ পিএম
বাংলাদেশ বিমান: চাকাগুলো উড়ে যেতো আকাশেই

ঢাকা: এয়ারক্রাফটটি ফ্লাই করার পর পাইলট চাকাগুলো ভেতরে ঢুকাতে পারছিলেন না। বাধ্য হয়ে আকাশে তেল পুড়িয়ে ৫০ মিনিট পর ফের শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করেন। চাকার সেফটি পিন না খুলে গত ২ জুন ঢাকা-ব্যাংককের বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট এভাবেই আকাশে উড়ানো হয়।

এভিয়েশন বিশেষজ্ঞদের মতে, এ ধরনের ঘটনায় পাইলট ফ্লাই করে গন্তব্যে পৌঁছানোর চেষ্টা করলে বাতাসের চাপে বের হয়ে থাকা বিমানের সব চাকা আকাশেই দুমড়ে-মুচড়ে উড়ে যেত। এতে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কাও ছিল।

ঘটনাটি সম্প্রতি দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ পায়। এতে বলা হয়, ঘটনার দিন এয়ারক্রাফটির ক্যাপ্টেন ছিলেন পাইলট নিক্সন বাড়ই। নিয়ম অনুযায়ী ল্যান্ডব্যাক করার পর লগ বইতে পুরো ঘটনাটি পাইলটের লিখে রাখার কথা। কিন্তু পাইলট নিক্সন বাড়ই তা না করে বিষয়টি ধামাচাপা দেয়ার চেষ্টা করেন।

কিন্তু প্রকৌশল বিভাগ তাদের লগ বইতে ওই ফ্লাইটের ল্যান্ডিং গিয়ারের গ্রাউন্ড সেফটি পিন খোলা না থাকার কথা উল্লেখ করলে বিষয়টি জানাজানি হয়ে যায়। ঘটনার ২ দিন পর বিমান কর্তৃপক্ষ তদন্ত কমিটি গঠন করে। পরবর্তীতে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষও একটি তদন্ত কমিটি গঠন করে।

তদন্ত কমিটি সূত্রে জানায়, এ ঘটনায় পাইলট ও গ্রাউন্ড ইঞ্জিনিয়ারের ভুল ছিল। নাম প্রকাশ না করার শর্তে একজন তদন্তকারী কর্মকর্তা বলেন, এ ঘটনায় পাইলট ও সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ারের বিরুদ্ধে কঠোর শাস্তির সুপারিশ করা হবে।

বোয়িং চেক লিস্ট ও পাইলটের লাইসেন্সিং শর্ত অনুযায়ী সব ধরনের ফ্লাইট উড্ডয়নের আগে পাইলট ও কো-পাইলট বিমানের চারদিকে ঘুরে ঘুরে (এক্সটার্নাল ইন্সপেকশন) সবকিছু হাতেকলমে দেখার কথা।

এর মধ্যে অন্যতম হল বিমানের চাকায় লাগানো সব সেফটি পিন খোলা হয়েছে কিনা, তা সরেজমিন দেখার পর নিশ্চিত হওয়া। শুধু ল্যান্ডিং গিয়ারের পিন খোলা হবে পাইলট ককপিটে বসার পর। এয়ারক্রাফট টেকঅফের আগমুহূর্তে গ্রাউন্ড টেকনিশিয়ানরা ওই পিনগুলো খুলে পাইলটকে দেখাবেন। পাইলট ককপিটের মনিটরে পিনগুলো দেখে নিশ্চিত হলেই কেবল বিমানের ব্রেক ছাড়ার নির্দেশ দেবেন।

কিন্তু ওই ফ্লাইটের পাইলট ক্যাপ্টেন নিক্সন বাড়ই পিন না দেখেই ব্রেক ছাড়ার নির্দেশ দেন এবং ফ্লাইটটি বিপজ্জনকভাবে টেকঅফ (উড্ডয়ন) করান বলে জানা গেছে।

বিমানমন্ত্রী রাশেদ খান মেনন গণমাধ্যমকে বলেন, ঘটনাটি সম্পর্কে তিনি কিছুই জানেন না। তাকে জানানোও হয়নি। তিনি বলেন, এটা শাস্তিযোগ্য অপরাধ। বিষয়টি আমলে নিয়ে তদন্তসাপেক্ষে ব্যবস্থা নেয়ার জন্য তিনি সিভিল এভিয়েশন চেয়ারম্যানকে নির্দেশ দেবেন বলেও জানান।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!