• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বাংলাদেশ-ভারত প্রস্তুতি ম্যাচেও বারুদের গন্ধ


ক্রীড়া ডেস্ক মে ৩০, ২০১৭, ১১:৪২ এএম
বাংলাদেশ-ভারত প্রস্তুতি ম্যাচেও বারুদের গন্ধ

ঢাকা : চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম প্রস্তুতি ম্যাচে পাকিস্তানের বিপক্ষে হারের হতাশা এখনও কাটেনি। এর মধ্যেই আরও একটি বড় লড়াইয়ে নামতে হচ্ছে বাংলাদেশকে। এবার প্রতিপক্ষ ভারত।

গত কবছর ধরেই বাংলাদেশ-ভারত ম্যাচ মানে বাতাসে বারুদের গন্ধ। ২০১২ এশিয়া কাপে শচীন টেন্ডুলকারের শততম সেঞ্চুরির উপলক্ষটাকে ম্লান করে দারুণ জয় পেয়েছিল বাংলাদেশ। ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালের বিতর্কের রেশ এখনও নাড়া দেয় মাঝেমধ্যে।

বিশ্বকাপের পর দেশের মাটিতে ভারতের বিপক্ষে বাংলাদেশের ইতিহাস গড়া সিরিজেও ছিল বিতর্কের ঝাঁজ। আর গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে বেঙ্গালুরুতে সেই হৃদয় ভাঙা হার। সব মিলিয়ে ভারতের বিপক্ষে ম্যাচ মানেই উত্তেজনার চূড়ান্ত।

ম্যাচটি খেলতে মুখিয়ে আছেন তামিম ইকবালও। বড় মঞ্চে ভারতকে প্রথমবার হারানোর অন্যতম নায়ক তিনি। ২০০৭ বিশ্বকাপে তামিমের বীরোচিত ইনিংস আর বাংলাদেশের জয়ের গল্প কখনোই পুরানো হবার নয়। তার পর তো জমে গেছে আরও কত কত গল্পের রসদ। ভারতের বিপক্ষে ম্যাচের ওজন তাই ভালো করেই জানেন এই ওপেনার।

মঙ্গলবার ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। লন্ডনের কেনিংটন ওভালে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় খেলাটি শুরু হবে। খেলাটি সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস, গাজী টিভি ও মাছরাঙা টেলিভিশন।

এর আগে রোববার এজবাস্টন থেকে লন্ডনে পৌঁছে দিনটা বিশ্রামে কাটিয়েছেন ক্রিকেটাররা। তবে বড় প্রস্তুতি ম্যাচের আগে সোমবার নিজেদের ঝালিয়ে নিয়েছেন মাশরাফি মুর্তজারা। প্রস্তুতি ম্যাচে চ্যাম্পিয়ন্স ট্রফির বর্তমান চ্যাম্পিয়ন ভারতকে হারাতে পারলে সেটা বাংলাদেশের জন্য আত্মবিশ্বাসের রসদ জোগাবে। পাকিস্তানের বিপক্ষে প্রায় জেতা ম্যাচে হারের ক্ষতও শুকাবে।  

পাকিস্তানের বিপক্ষে বার্মিংহামের এজবাস্টনে প্রথম প্রস্তুতি ম্যাচে ৩৪১ রান করেও দুই উইকেটে হেরেছে বাংলাদেশ। কারণ হিসেবে বাজে ফিল্ডিংকেই দায়ী করা হচ্ছে। ওই হারের পর মানসিকভাবে অস্বস্তিতে আছেন খেলোয়াড়রা। তবে হারটা প্রস্তুতি ম্যাচে বলে কিছুটা স্বস্তিও পাচ্ছেন মাশরাফি।

শক্তিশালী ভারতের বিপক্ষে জয় পেলে আত্মবিশ্বাসের রসদ বেড়ে যাবে। কাল ওভালে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় অনুশীলন করেছেন মাশরাফিরা। টপ-অর্ডার ব্যাটসম্যানরা নিয়মিত রান করে যাচ্ছেন।

মিডলঅর্ডারেও রান আসছে। কিন্তু ব্যাটিংয়ে বাংলাদেশের চিন্তা ডেথ ওভার নিয়ে। ভালো অবস্থানে থাকার পরও শেষ ওভারগুলোতে দ্রুত রান তুলতে পারছেন না ব্যাটসম্যানরা। বোলিংয়ে হচ্ছে উল্টোটা। শেষ ওভারগুলোতে বেশি রান দিয়ে ফেলছেন বোলাররা। সর্বশেষ দুটি ম্যাচে বাংলাদেশের মূল সমস্যা দেখা দিয়েছে ফিল্ডিংয়ে। খুব বেশি ক্যাচ মিস করছেন ফিল্ডাররা। এর আগে শ্রীলংকা সফরেও বাজে ফিল্ডিং নিয়ে সমালোচনা হয়েছে। অধিনায়ক মাশরাফির বিশ্বাস, চ্যাম্পিয়ন্স ট্রফির মূলপর্বের খেলা শুরু হলেই অবস্থা পাল্টে যাবে।

এদিকে ভারত তাদের প্রথম প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডকে উড়িয়ে দিয়েছে। দুর্দান্ত বোলিং করে কিউইদের দুইশ’র মধ্যে অলআউট করেছে ভারত। পরে ব্যাটিংয়েও ভালো করেছেন বিরাট কোহলিরাও। এই ভারতের বিপক্ষে ভালো করতে পারলে মাশরাফিরা তাজা আত্মবিশ্বাস নিয়েই বৃহস্পতিবার স্বাগতিক ইংল্যান্ডের মোকাবেলা করতে পারবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!