• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ-ভারত সীমান্তে সুড়ঙ্গ: সন্দেহে জঙ্গিরা


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ১৯, ২০১৭, ০৮:১০ পিএম
বাংলাদেশ-ভারত সীমান্তে সুড়ঙ্গ: সন্দেহে জঙ্গিরা

প্রতীকী ছবি

ঢাকা: ভারতের সেভেন সিস্টারের মেঘালয় রাজ্যের গুজংপাড়ার গভীর জঙ্গলে সুড়ঙ্গ পাওয়া গিয়েছে। তুরা সেক্টরে টহল দিতে গিয়ে পাহাড়ের ঢালে সুড়ঙ্গটি খুঁজে পায় বিএসএফ সদস্যরা। জায়গাটি ঘণ জঙ্গলে পূর্ণ ও মানুষের বসতি নেই তাতে। রয়েছে বন্য প্রাণির আক্রমনের ভয়। সেখানে সুড়ঙ্গ পাওয়া নিয়ে রহস্যর সৃষ্টি হয়েছে। ভারতীয় গণমাধ্যমগুলো তা ফলাও করে প্রচার করছে।

গণমাধ্যমের খবর অনুযায়ী, সুড়ঙ্গ পথটি মেঘালয় থেকে এগিয়েছে বাংলাদেশ সীমান্তের দিকে। ৬০ ফুট পর্যন্ত কাটা হয়েছে। আরো ৫০ ফুট কাটা হলে কাঁটাতারের বেড়ার নিচ দিয়ে নিশ্চিন্তে বাংলাদেশে যাওয়া যাবে। বেশি দিনের পুরনো কাজ নয়, এখনো মাটি আলগা রয়েছে। একটু চাপ পড়লেই ধসে যাবে সুড়ঙ্গটি।

বিএসএফ সদস্যরা প্রথমে মনে করেছিল, বাংলাদেশে গরু পাচার করতেই এই সুড়ঙ্গ। ওই সীমান্তে অবৈধ গরু চালান আপাতত বন্ধ। খতিয়ে দেখতেই ধারণাটা ভুল প্রমাণিত হয়। সুড়ঙ্গটা মাত্র তিন ফুট চওড়া। এত সরু গর্তে গরু ঢুকবে কি করে। গরু কেন মানুষের যাতায়াতও সহজ নয়। সুড়ঙ্গ পথ এত সঙ্কীর্ণ কেন তা নিয়ে চলে বিশ্লেষণ।

হয়ত, বিভিন্ন জঙ্গি গোষ্ঠি দু'দেশের মধ্যে যাতায়াত চালু রাখতেই এটা করতে চেয়েছিল বলে ধারণা করা হচ্ছে। এই সুড়ঙ্গ দিয়ে একমাত্র হামাগুড়ি দিয়েই এগোনো সম্ভব। সাধারণ মানুষ না পারলেও বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত জঙ্গিরাই পারতে পারে।

ভারতের সেভেন সিস্টার বলে খ্যাত সাতটি রাজ্যের কয়েকটিতে রয়েছে জঙ্গিদের শক্তিশালী নেটওয়ার্ক। এর পাশপাশি রাজ্যগুলোতে রয়েছে নকশাল ও মাওবাদীদের তৎপরতা। এর মধ্যে পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, অসাম ও মিজোরামে জঙ্গিরা মাঝে মাঝেই তাদের উপস্থিতি জানান দেয়। এই রাজ্যগুলোর সঙ্গে বাংলাদেশ সীমান্ত অনেক কাছে। ভারত থেকে সীমান্ত পেরোতে পারলেই বাংলাদেশ। সেই জঙ্গিরাই বাংলাদেশে প্রবেশ করার জন্য সুড়ঙ্গটি কাটতে শুরু করেছে বলেই ধরে নিচ্ছেন ভারতীয় বিএসএফ বাহিনীর কর্তারা।

১৯৭২-এর ২১ জানুয়ারি তৎকালীন অসাম রাজ্য ভেঙে পাঁচটি জেলা নিয়ে গঠিত হয় মেঘালয়। খাসি, জয়ন্তিয়া, গারো পাহাড়ের বুকে পাহাড়ি রাজ্য। রাজ্যে নদীও অনেক। মঙ্গা, দামরিং, জাঞ্জিরাম, রিংগি, গানোল, বুগি, সিমসাং গারোর পাহাড়ি অঞ্চলে প্রবাহিত। খাসি আর জয়ন্তিয়া পার্বত্য অঞ্চলেও নদী কম নয়। নদীগুলো বর্ষায় খরস্রোতা হয়ে ওঠে।

মেঘালয়ের যে এলাকায় সুড়ঙ্গ পাওয়া গিয়েছে তার অপর প্রান্তে বাংলাদেশের শেরপুর জেলার কর্ণঝোরা। এখানে বর্ডার গার্ড অব বাংলাদেশেরে একটি সীমান্ত চৌকি আছে। সুড়ঙ্গের ব্যাপারে বাংলাদেশকে জানিয়েছে বিএসএফ কর্তৃপক্ষ।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!