• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বাংলাদেশকে টেস্ট মর্যাদা দেওয়া ভুল ছিল!


ক্রীড়া ডেস্ক মার্চ ১৮, ২০১৮, ০৬:৩৯ পিএম
বাংলাদেশকে টেস্ট মর্যাদা দেওয়া ভুল ছিল!

ঢাকা : বাংলাদেশের কাছে পরাজয়কে যেন কোনোভাবেই মেনে নিতে পারছে না শ্রীলঙ্কা। তাই তো বাংলাদেশকে একের পর এক আক্রমণাত্মক ও তাচ্ছিল্যভরা মন্তব্য করছে দেশটির গণমাধ্যমও।

বাংলাদেশের মতো দলকে টেস্ট স্ট্যাটাস পেতে সাহায্য করা জগমোহন ডালমিয়ার জন্য ছিল ক্ষমার অযোগ্য ভুল!  শ্রীলঙ্কার শীর্ষ স্থানীয় দৈনিক পত্রিকা দ্য আইল্যান্ডের প্রকাশিত প্রতিবেদন ‘বাংলাদেশ গেট অ্যাওয়ে উইথ স্ল্যাপ অন দ্য রিস্ট’-এ আইসিসির সাবেক সভাপতি ডালমিয়ার সম্পর্কে এ মন্তব্য করা হয়।

নিদাহাস ট্রফির শুক্রবারের (১৬ মার্চ) খেলায় বাংলাদেশের বিপক্ষে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে শ্রীলঙ্কা।  এ নিয়ে চলছে বিস্তর আলোচনা-সমালোচনা।  আর এর মধ্যে ডালমিয়ার প্রসঙ্গ তুলে আগুনে ঘি ঢাকার কাজ করেছে দ্য আইল্যান্ড।  

প্রতিবেদনে বলা হয়, ‘ভারতীয় ক্রিকেটের বড় কর্তা, কলকাতার বিত্তশালী ব্যবসায়ী ক্রিকেটের জন্য অনেক কিছুই করেছেন। তবে তার দু-একটি ভুলও আছে।

এর একটি হচ্ছে বাংলাদেশকে টেস্ট মর্যাদা দেওয়া। ডালমিয়াকে এখন বাংলাদেশকে টেস্ট মর্যাদা দেওয়ার জন্য মরণোত্তর ১০০০ ডিমেরিট পয়েন্ট দেওয়া উচিত।’

আইসিসির সাবেক সভাপতি জগমোহন ডালমিয়া বাংলাদেশের ক্রিকেটের উত্তরণে অনন্য ভূমিকা রেখেছিলেন। ১৯৯৭ সালে বাংলাদেশের ওয়ানডে ও ২০০০ সালে টেস্ট মর্যাদা পাওয়ার পেছনে এই কিংবদন্তীতুল্য ভারতীয় ক্রিকেট সংগঠকের ভূমিকা আজও অসীম কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে বাংলাদেশ।

তবে ব্যাপারটা এমনও নয় যে, জগমোহন ডালমিয়া এমনি এমনিই বাংলাদেশকে টেস্ট খেলার মর্যাদা প্রদানে সাহায্য করেছিলেন। বাংলাদেশ দলের পারফরম্যান্স মাথায় রেখেই তিনি সমর্থন করেছিলেন বাংলাদেশকে।

২০১৫ সালে মৃত্যবরণ করা জগমোহন ডালমিয়াকে বাংলাদেশ ক্রিকেটের বন্ধু হিসেবেই সবাই জানে। এর জন্যে বিভিন্ন সময়ে তার প্রতি শ্রদ্ধা দেখিয়ে এসেছে বাংলাদেশের ক্রিকেট সংশ্লিষ্টরা। তবে দ্য আইল্যান্ডের এই প্রতিবেদনে বিষয়টিকে বাজেভাবে উপস্থাপন করা হলো।

অনেক নাটকীয়তার পর শুক্রবার বাংলাদেশের কাছে ২ উইকেটে হেরে যায় শ্রীলঙ্কা। শেষ ২ বলে ৬ রান বাকি থাকতে মাহমুদউল্লাহর বিশাল ছক্কা স্বপ্নভঙ্গ ঘটায় লঙ্কানদের।  

স্বাধীনতার ৭০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত টুর্নামেন্টের ফাইনালে উঠতে না পারার ক্ষোভটা লঙ্কানরা যে এভাবে মেটানোর চেষ্টা করছে, সেটা মেনে নেওয়া যায় না।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Wordbridge School
Link copied!