• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বাংলাদেশী জুনায়েদ আহমেদ ভারতে নতুন বিশ্বব্যাংক প্রধান


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ২০, ২০১৬, ০৫:১৬ পিএম
বাংলাদেশী জুনায়েদ আহমেদ ভারতে নতুন বিশ্বব্যাংক প্রধান

ভারতে বিশ্বব্যাংকের নতুন কান্ট্রি ডিরেক্টর হিসেবে যোগ দিচ্ছেন বাংলাদেশী বংশোদ্ভূত জুনায়েদ আহমেদ। তিনি বিদায়ী প্রধান অন্য রুহলের স্থলাভিষিক্ত হবেন। বর্তমান পদে নিযুক্তের আগে জুনায়েদ আহমেদ বিশ্বব্যাংক প্রধান জিম ইয়ং কিমের চিফ অব স্টাফ হিসেবে কর্মরত ছিলেন। 

এক বিবৃতিতে বিশ্বব্যাংক জানিয়েছে, তরুণ পেশাজীবী হিসেবে ১৯৯১ সালে বিশ্বব্যাংকে যোগ দেয়ার পর থেকে তিনি আফ্রিকা ও পূর্ব ইউরোপের অবকাঠামো উন্নয়নসংশ্লিষ্ট প্রকল্পগুলোয় যুক্ত ছিলেন।

ভারতে জুনায়েদের নিযুক্তিতে বিশ্বব্যাংক প্রধান কিম জানিয়েছেন, ভারতের সাম্প্রতিক প্রবৃদ্ধি ও উন্নয়ন আমাদের সময়ের সবচেয়ে উল্লেখযোগ্য সাফল্যগুলোর একটি। ঐতিহাসিক পরিবর্তনগুলো উন্মোচন ও নতুন সুযোগ সৃষ্টির এ সময়ে জুনায়েদ এ গুরুত্বপূর্ণ পদে কৌশলগত নেতৃত্ব প্রদান করবেন এবং তার অভিজ্ঞতা ভারত ও দক্ষিণ এশিয়ার সাম্প্রতিক রূপান্তরে কাজে লাগাবেন।

বিশ্বব্যাংক দক্ষিণ এশিয়ার ভাইস প্রেসিডেন্ট অ্যানেট ডিক্সন এক বিবৃতিতে জানান, পানি, নগরায়ণ, সামাজিক উন্নয়নের মতো জটিল ক্ষেত্রগুলোয় জুনায়েদের অভিজ্ঞতা এটা নিশ্চিত করবে যে, ভারতে বিশ্বব্যাংকের ভবিষ্যত কৌশল দেশটির নিজস্ব উন্নয়ন লক্ষ্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ রেখে প্রণয়ন ও বাস্তবায়ন করা হবে।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ফলিত অর্থনীতিতে পিএইচডি সম্পন্ন করেন জুনায়েদ। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে থেকে লোক প্রশাসনে মাস্টার্স ডিগ্রি লাভ করেন তিনি। আর অর্থনীতিতে বিএ ডিগ্রি নেন ব্রাউন বিশ্ববিদ্যালয় থেকে। সূত্র: দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেস, ইন্ডিয়া

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!