• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

‘বাংলাদেশে অবিলম্বে সুকুক প্রবর্তন করা দরকার’


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৩, ২০১৮, ০৮:০৬ পিএম
‘বাংলাদেশে অবিলম্বে সুকুক প্রবর্তন করা দরকার’

ঢাকা : ইসলামিক ব্যাংকস কনসালটেটিভ ফোরাম (আইবিসিএফ)-এর রিসার্চ অ্যান্ড ট্রেনিং একাডেমি কর্তৃক আয়োজিত দুই দিনব্যাপী ‘সুকুক ইসলামিক বন্ড’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা রবিবার (২১ জানুয়ারি) বিএবি কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

উক্ত প্রশিক্ষণ কর্মশালার সমাপনি অনুষ্ঠানে ইসলামী ব্যাংক বাংলাদেশ লি. এবং আইবিসিএফ-এর চেয়ারম্যান আরাস্তু খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কাজী ওসমান আলী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। কর্মশালায় সভাপতিত্ব করেন আইবিসিএফ-এর ভাইস চেয়ারম্যান এ কে এম নুরুল ফজল বুলবুল।

প্রধান অতিথি আরাস্তু খান তার বক্তব্যে বলেন, বর্তমানে বিশ্বব্যাপী সুকুক একটি সু প্রসিদ্ধ এবং শরীয়াহ স্বীকৃত ইসলামিক ফাইন্যান্সিয়াল সার্টিফিকেট। বাংলাদেশে ইসলামী ব্যাংকিং-এ অবিলম্বে সুকুক ইসলামিক বন্ড চালু করার দরকার। বাংলাদেশে এর প্রবর্তন/ প্রসার ঘটলে সরকার ও ইসলামিক আর্থিক প্রতিষ্ঠানগুলো লাভবান হবে।

উক্ত কর্মশালায় সেশন পরিচালনা করেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এবং এক্সিম ব্যাংক লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ফরিদউদ্দিন আহমেদ, বাংলাদেশ ব্যাংকের জেনারেল ম্যানেজার আব্দুল আউয়াল সরকার, এক্সিম ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. মুহাম্মদ হায়দার আলী মিঞা, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের শরীয়াহ সুপারভাইজরি কমিটির সদস্য সচিব ড. মুহাম্মদ আব্দুস সামাদ এবং ইসলামিক ল’রিসার্চ এবং লিগ্যাল এইড সেন্টারের অ্যাসিস্ট্যান্ট ডাইরেক্টর ড. মুহাম্মদ রুহুল আমীন। কর্মশালায় ১০টি ব্যাংকের ২২ জন মধ্যম পর্যায়ের নির্বাহী কর্মকর্তা অংশগ্রহণ করেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!