• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বাংলাদেশে কি মালয়েশিয়ার দৃষ্টান্ত সম্ভব?


নিজস্ব প্রতিবেদক মে ১১, ২০১৮, ০৫:৫৩ পিএম
বাংলাদেশে কি মালয়েশিয়ার দৃষ্টান্ত সম্ভব?

ফাইল ফটো

ঢাকা: বিকল্পধারা বাংলাদেশের সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, মালয়েশিয়ার মানুষ দুর্নীতির বিরুদ্ধে শপথ নিয়েছিল বলেই মাহাথির মোহাম্মদ জয়ী হয়েছেন। কিন্তু এ ধরণের দৃষ্টান্ত স্থাপন কি বাংলাদেশে সম্ভব?

শুক্রবার (১১ মে) সকালে জাতীয় প্রেসক্লাবে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার ‘বাংলাদেশের ছাত্ররাজনীতির অতীত, বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বি চৌধুরী বলেন, আমরা কি সত্যিকার অর্থে সন্ত্রাস ও দুর্নীতিকে ঘৃণা করতে পাবর?  আমরা তো প্রত্যক্ষ বা পরোক্ষভাবে দুর্নীতিকে সাহায্য করছি।

তিনি বলেন, দেশের প্রধান দুই রাজনৈতিক দল দুর্নীতি-সন্ত্রাস রোধে এবং গণতন্ত্র ও মানুষের অধিকার ফিরিয়ে দিতে বুকে হাত দিয়ে জনগণের কাছে শপথ নেয়, তাহলে হয়ত জনগণ তাদের পক্ষে থাকবে।

‘বাংলাদেশের ছাত্ররাজনীতির অতীত, বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক বই সম্পর্কে বি চৌধুরী বলেন, বইটিতে ছাত্ররাজনীতির অনেক ইতিহাস উঠে এসেছে। তবে ২৮ বছর ধরে ডাকসু নির্বাচনসহ ছাত্রসংগঠনের বিভিন্ন নির্বাচন না হওয়ার প্রসঙ্গ উঠে আসা উচিত ছিল।

নিজের বই নিয়ে মাহমুদুর রহমান মান্না বলেন, ভাষা আন্দোলন থেকে বর্তমান সময়ের ছাত্ররাজনীতি এতে তুলে ধরা হয়েছে। তিনি সামনে ছাত্ররাজনীতি নিয়ে আরও গবেষণা করবেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, সাবেক ছাত্রনেতা মো. মনসুর মোশতাক হোসেনসহ আরো অনেকে।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!