• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

বাংলাদেশে বাণিজ্য বাড়ানোর ঘোষণা ইন্দোনেশিয়ার


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২০, ২০১৮, ১২:৫২ পিএম
বাংলাদেশে বাণিজ্য বাড়ানোর ঘোষণা ইন্দোনেশিয়ার

ইন্দোনেশিয়ার বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি ইমান পামবাগিয়ো

ঢাকা: ইন্দোনেশিয়া-বাংলাদেশ অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তির (আইবি-পিটিএ) আওতায় দুই দেশের মধ্যে বাণিজ্য বাড়ানো ঘোষণা এসেছে। বিষয়ে প্রথম দফার আলোচনা এগিয়ে নিতে সম্মত হয়েছে দুই দেশ।

ইন্দোনেশিয়ার বাণিজ্য মন্ত্রণালয়ের আন্তর্জাতিক বাণিজ্য আলোচনা বিষয়ক মহাপরিচালক ইমান পামবাগিয়োর বরাত দিয়ে দেশটির ইংরেজি গণমাধ্যম জাকার্তা পোস্ট এ খবর দিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, এ বছরের প্রথমার্ধেই এই আলোচনা সম্পন্ন হবে। এ বিষয়ে ইমান পামবাগিয়ো বলেছেন, ইন্দোনেশিয়া ও বাংলাদেশ- দুই দেশই তাদের মধ্যকার বাণিজ্য বিষয়ে সচেতন, যা আরো এগিয়ে নেয়া যেতে পারে।

বিষয়টি নিয়ে বুধবার (১৭ জানুয়ারি) জাকার্তায় ইমান পামবাগিয়োর নেতৃত্বে আইবি-পিটিএ’র প্রতিনিধিদের নিয়ে বাংলাদেশের সঙ্গে একটি বৈঠক হয়েছে।

সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ইমান বলেন, একটি উদীয়মান অর্থনীতি ও বৃহৎ জনসংখ্যার দেশ হিসেবে বাংলাদেশের বিরাট বাণিজ্য সম্ভাবনা রয়েছে ইন্দোনেশিয়ায়।

এর আগে গত বছরের মার্চে ভারত-মহাসাগরীয় রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ) সম্মেলনের ফাঁকে জাকার্তায় ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো ‘জোকোউই’ উইদোদো ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে দুই দেশের বাণিজ্য বিষয়ে এক বৈঠক হয়। এরপরই আইবি-পিটিএ’র এই বৈঠক করলো দেশটি।

ইন্দোনেশীয় সরকারের ২০১৬ সালের তথ্যমতে, বাংলাদেশের সঙ্গে তাদের বাণিজ্য এক দশমিক ৩৩ বিলিয়নে পৌঁছেছে। ২০১৭ সালের জানুয়ারি থেকে অক্টোবরের মধ্যে দুই দেশের বাণিজ্য এক দশমিক ৩১ বিলিয়ন ডলারের। এরমধ্যে বাংলাদেশ ইন্দোনেশিয়ায় রপ্তানি করেছে ৬০ দশমিক ৪০ মিলিয়ন ডলারের পণ্য।

ইন্দোনেশিয়া থেকে বাংলাদেশ মূলত পাম অয়েল, কয়লা, কাগজ ইত্যাদি আমদানি করে। আর ইন্দোনেশিয়া বাংলাদেশ নেয় তৈরি পোশাক, লেডিস ব্যাগ, বস্তা ইত্যাদি।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!