• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বাংলাদেশে শাখা বন্ধ করছে বিদেশি ব্যাংক


জ্যেষ্ঠ প্রতিবেদক মার্চ ২৭, ২০১৮, ০৮:১০ পিএম
বাংলাদেশে শাখা বন্ধ করছে বিদেশি ব্যাংক

ঢাকা: বাংলাদেশে কার্যরত বিদেশি ব্যাংকগুলোর মধ্যে দুটি ব্যাংক সাম্প্রতিক সময়ে তাদের ৮টি শাখার কার্যক্রম বন্ধ করেছে। ঠিক কোন কারণে তারা শাখা বন্ধ করা শুরু করেছে তার নির্দিষ্ট ব্যাখ্যা দেয়নি তারা। তবে একটি ব্যাংক ব্যয় সংকোচন করতে গিয়ে শাখা বন্ধ করেছে বলে সূত্র জানিয়েছে।

সাম্প্রতিক সময়ে এইচএসবিসি ও প্রতিবেশি দেশ ভারতের রাষ্ট্রীয় ব্যাংক স্টেট ব্যাংক অব ইন্ডিয়া বাংলাদেশে ৮টি শাখা বন্ধ করেছে। এর মধ্যে এইচএসবিসি ব্যাংক ৬টি ও স্টেট ব্যাংক অব ইন্ডিয়া ২টি শাখা বন্ধ করে দিয়েছে।

ব্যাংক পরিচালনায় সঠিকভাবে নিয়ম পরিপালন না করায় বড় ধরনের জরিমানা গুনতে হয় যুক্তরাজ্যভিত্তিক বিশ্বের অন্যতম বড় ব্যাংক এইচএসবিসিকে। এতে বিশ্বব্যাপী ব্যাংকিং ব্যবসায় লোকসানের কারণে এইচএসবিসি সংকোচনের পথ বেছে নিয়েছে।

একসময় বিশ্বের ৮৭টি দেশে এইচএসবিসির শাখা থাকলেও বর্তমানে কমিয়ে ৭১টি দেশে নামিয়ে আনা হয়েছে। এই উদ্যোগের মধ্যে বাংলাদেশে ১৩টি শাখার মধ্যে ৬টি বন্ধ করার জন্য বাংলাদেশ ব্যাংকের কাছে অনুমোদন গ্রহণ করে। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে ২০১৭ সালের ডিসেম্বর এইচএসবিসি ব্যাংকের শাখার সংখ্যা দেখানো হয় ৯টিতে। গত বছর ডিসেম্বর যা ছিল ১০টি।

তবে ব্যাংকটির ওয়েবসাইটে দেখা যায়, বাংলাদেশে তাদের ৭টি শাখা রয়েছে। চলমান শাখাগুলো হচ্ছে ধানমন্ডি, গুলশান, বারিধারা, মতিঝিল, উত্তরা, চট্টগ্রামের আগ্রাবাদ ও নাসিরাবাদ। বন্ধ করা হয়েছে কারওয়ানবাজার, বনানী, চকবাজার, নারায়ণগঞ্জ, সিলেট ও ময়মনসিংহ শাখা। মূলত এই ৬টি শাখা বন্ধ করেছে ব্যাংকটি।

অপরদিকে ২০১৭ সালের ডিসেম্বর পর্যনত স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার ৪টি শাখা দেখানো হয়েছে বাংলাদেশ ব্যাংকের শাখা সংক্রান্ত প্রতিবেদনে। এর আগের বছরে তাদের শাখা ছিল ৫টি। ২০১৬ সালের বার্ষিক প্রতিবেদনে উল্লেখ করা হয়, বাংলাদেশে ১৯৭৫ সালে যাত্রা শুরু করা ব্যাংকটির ঢাকায় দুটি, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও খুলনায় ১টি করে মোট ৬টি শাখা রয়েছে। তবে ব্যাংকের ওয়েবসাইট শাখার লোকেশন-সংক্রান্ত তথ্যে সিলেট ও রাজশাহী শাখা দেখানো হচ্ছে না। বর্তমানে বাংলাদেশে তাদের শাখা দেখানো হচ্ছে ৪টি।

মূলত সিলেট ও রাজশাহী শাখা বন্ধ করে দিয়েছে ব্যাংকটি। দেশে কার্যরত তফসিলি ব্যাংকগুলোর শাখাসংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে দেখা যায়, ২০১৭ সালে দেশের ৫৭টি ব্যাংকের মধ্যে ৪৫টি ব্যাংক নতুন শাখা খুলেছে। বিদেশি দুটি ব্যাংক শাখা বন্ধ করেছে।

সোনালীনিউজ/তালেব

Wordbridge School
Link copied!