• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বাংলাদেশেও জিকা ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৬, ২০১৬, ১১:৩৬ এএম
বাংলাদেশেও জিকা ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান

নিজস্ব প্রতিবেদক

বিশ্বজুড়ে আতঙ্ক তৈরি করা জিকা ভাইরাস পাওয়া গেছে এক বাংলাদেশির রক্তের পুরনো নমুনায়। গর্ভবতী মা মশাবাহিত এ রোগে আক্রান্ত হলে তার অনাগত শিশুর মাথা স্বাভাবিকের চেয়ে ছোট হতে পারে, মস্তিষ্কের গঠন থাকতে পারে অপূর্ণ। এ রোগকে বলে মাইক্রোসেফালি। বাংলাদেশে কখনো জিকা ভাইরাস ছিল কি না তা খতিয়ে দেখতে জাতীয় রোগ পর্যবেক্ষণকারী সংস্থা আইইডিসিআর-এ সংরক্ষিত রক্তের নমুনা ফের পরীক্ষার উদ্যোগ নেয়া হয়েছিল। সেখানেই মিলেছে জিকার অস্তিত্ব।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম শিগগিরই আনুষ্ঠানিকভাবে বিষয়টি প্রকাশ করবেন। চট্টগ্রাম থেকে গণমাধ্যমকর্মীরা জানিয়েছেন, ঢাকা থেকে আসা চিকিৎসকদের একটি দল নগরীর নির্দিষ্ট একটি এলাকায় এ বিষয়ে কাজ শুরু করেছেন। তারা বাড়ি বাড়ি ঘুরে তথ্য সংগ্রহ করছেন, যাকে চিকিত্সা সমীক্ষার পরিভাষায় ‘কন্টাক্ট ট্র্যাকিং’ বলা হয়। চট্টগ্রামের ওই এলাকা থেকেই রক্তের সেই নমুনা সংগ্রহ করা হয়েছিল বলে সংশ্লিষ্ট স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে সরকারের সেন্টার ফর ডিজিস কন্ট্রোলের লাইন ডিরেক্টর অধ্যাপক একেএম শামসুজ্জামান বলেন, ‘আমরা চট্টগ্রামে আমাদের কার্যক্রম আরো জোরদার করেছি।’ অবশ্য জিকা ভাইরাসের অস্তিত্ব পাওয়ার বিষয়টি নিয়ে সরাসরি কোনো মন্তব্য করতে তিনি রাজি হননি। দেশে নতুন কোনো রোগ শনাক্ত হলে সাধারণত আইইডিসিআর-এর গবেষকরাই সে বিষয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন। এক্ষেত্রে তারাও এখনই নাম প্রকাশ করে বিস্তারিত তথ্য দিতে রাজি নন।

সোনালীনিউজ/এমএইউ

Wordbridge School
Link copied!