• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বাংলাদেশের উন্নয়নে চীনকে পাশে চান খালেদা


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৪, ২০১৬, ০৯:৪৩ পিএম
বাংলাদেশের উন্নয়নে চীনকে পাশে চান খালেদা

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া শুক্রবার (১৪ অক্টোবর) বিকালে রাজধানীর খিলক্ষেতে হোটেল লা মেরিডিয়ানে বাংলোদেশে সফররত চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন। বিকাল সাড়ে ৫টায় হোটেল লা মেরিডিয়ানে খালেদা জিয়া চীনের প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেন এবং দুই নেতার মধ্যে প্রায় আধা ঘণ্টা বৈঠক হয়।

এ সময় বিএনপি চেয়ারপারসনের সঙ্গে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মাহবুবুর রহমান, নজরুল ইসলাম খান, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য রিয়াজ রহমান ও সাবিহ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

পরে বিএনপি এক বিজ্ঞপ্তিতে জানায়, সাক্ষাৎকালে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়েছে। চীন আশা করে, ভূরাজনৈতিক ক্ষেত্রে চীনের ভূমিকাকে বাংলাদেশ সমর্থন করবে।
 
বৈঠক শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, বৈঠকে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বৈঠকে উল্লেখ করেছেন, চীনের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সময় প্রতিষ্ঠিত হয়। এর পর থেকে দুই দেশের মধ্যে অভূতপূর্ব বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অব্যাহত রয়েছে। চীন সব সময় বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। 

খালেদা জিয়া আশা করেন, বাংলাদেশে বিভিন্ন ক্ষেত্রে কার্যক্রম, বিশেষ করে উন্নয়নকাজে চীনের সহযোগিতা অব্যাহত থাকবে এবং পাশে থাকবে। 

মির্জা ফখরুল বলেন, চীন আশা করে, ভূরাজনৈতিক ক্ষেত্রে চীন যে ভূমিকা পালন করছে, বিশেষ করে উন্নয়নের ক্ষেত্রে, বাংলাদেশ তা সমর্থন করবে।

এর আগে দুপুরে এক বিবৃতিতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে বাংলাদেশ সফরের জন্য স্বাগত জানান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তিনি বলেন, বিএনপি ও বাংলাদেশের জনগণ বিশ্বাস করে, চীনের সঙ্গে বাংলাদেশের জনগণের সম্পর্ক ঐতিহাসিকভাবে অত্যন্ত নিবিড়। একই সঙ্গে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে ১৯৭৭ সালে জিয়াউর রহমানের উদ্যোগে বাংলাদেশের সঙ্গে চীনের কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হওয়ার পর বাংলাদেশের জনগণ চীনের অব্যাহত সহযোগিতার কথা স্মরণ করে। শি জিনপিংয়ের এই সফর নিঃসন্দেহে চীন ও বাংলাদেশের সম্পর্ককে আরো গভীর করবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!