• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের ক্রিকেটে কোন ভূমিকায় কারস্টেন?


ক্রীড়া প্রতিবেদক মে ২১, ২০১৮, ০৫:৪৩ পিএম
বাংলাদেশের ক্রিকেটে কোন ভূমিকায় কারস্টেন?

ফাইল ছবি

ঢাকা: গত বছরের নভেম্বরে দুঃস্বপ্নের দক্ষিণ আফ্রিকা সফর শেষে পদত্যাগ করেন চন্ডিকা হাথুরুসিংহে। সেই থেকে অভিভাবক বিহীন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। প্রধান কোচের শূন্য পদে ইন্টারভিউ দিয়ে গেছেন রিচার্ড পাইবাস ও ফিল সিমন্স। কিন্তু বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নজর দক্ষিণ আফ্রিকান গ্যারি কারস্টেনের দিকে। কিন্তু পূর্ণকালীন দায়িত্ব নিতে আগ্রহী নন সাবেক এই প্রোটিয়া অধিনায়ক।

বর্তমানে ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগের যুগে হাই প্রোফাইল কোচেরা কোনো দেশের জাতীয় দলের দায়িত্ব নিতে তেমন আগ্রহী না। কারণ, মাত্র দুই মাসে তারা যা আয় করেন, তা কোনো দেশের জাতীয় দল এক বছরে দেবে কিনা তা নিয়ে ঘোর সন্দেহ আছে। তাই বাংলাদেশের প্রস্তাবেও নেতিবাচক জবাবই দিয়েছিলেন গ্যারি কারস্টেন। তবে হাল ছাড়েনি  বিসিবি। যে কোন ভাবে এই প্রোটিয়াকে জাতীয় দলের সঙ্গে যুক্ত করতে চায় বিসিবি।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ‘ডিরেক্টর অব কোচিং’ পদে কাজ করবেন না, সেটা আগেই জানিয়ে দিয়েছিলেন সাবেক এই দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার। তাই বিসিবি তাকে প্রধান কোচ এবং অন্যান্য কোচিং স্টাফ নিয়োগের ব্যাপারে পরামর্শক হিসেবে কাজ করার অনুরোধ করে। তার প্রতি বিসিবির এত আগ্রহের কারণও রয়েছে।  

ক্রিকেটার হিসাবে দারুণ সফল দক্ষিণ আফ্রিকার সাবেক এই ওপেনিং ব্যাটসম্যান। সফল কোচ হিসেবেও। তার কোচিংয়েই ২০১১ সালে বিশ্বকাপ জিতেছিল ভারত। শুধু তাই নয়,
টেস্ট র‌্যাংকিংয়ে প্রথমবার শীর্ষে উঠেছিল ধোনি-কোহলিরা। এরপর নিজের দেশ দক্ষিণ আফ্রিকাকেও টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে তুলেছিলেন কারস্টেন।

আইপিএল দল রয়্যাল চালেঞ্জার্স বেঙ্গালুরুর ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন। এবার আইপিএল থেকে বিদায় নিয়েছে বেঙ্গালুরু রয়্যাল চ্যালেঞ্জার্স। এটি নিশ্চিত হওয়ার পর ভারত থেকে তাই রোববার রাতেই ঢাকায় পৌঁছেছেন গ্যারি কারস্টেন। একটি সূত্র জানিয়েছে কারস্টেন টাইগারদের কোচ না হয়ে ‘প্রধান কোচ এবং অন্যান্য কোচিং স্টাফ নিয়োগের ব্যাপারে পরামর্শক হিসেবে কাজ করবেন।’ এরইমধ্যে এ বিষয়ে বিসিবির সঙ্গে একটি চুক্তি করেছেন এই আফ্রিকান।

রোববার রাতে ঢাকা পৌঁছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে সরাসরি হোটেল সোনারগাঁওয়ে উঠেন কারস্টেন। সোমবার ও মঙ্গলবার জাতীয় দলের নির্বাচক, কোচ, কোচিং স্টাফ, ক্রিকেটার এবং সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে বসবেন তিনি। তাদের কাছ থেকে খুঁটিনাটি খোঁজ খবর নেবেন। এর বাইরে তিনি ক্রিকেট অপারেশন্স কমিটির প্রধান আকরাম খান এবং গেম ডেভোলপমেন্ট চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজনের সাথেও বসে কথা বলবেন।

এদিকে বাংলাদেশের ক্রিকেটে গ্যারি কারস্টেনের ভূমিকা কি হবে তা এখনও নিশ্চিত করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পক্ষে। হয়তো শিগগিরই সংবাদ সম্মেলন ডেকে বিষয়টি খোলাসা করবেন বিসিবি। সেই অপেক্ষায় টাইগার সমর্থকরা।  

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!