• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের গেইল


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ৭, ২০১৭, ০৮:০৮ পিএম
বাংলাদেশের গেইল

ঢাকা: আন্তর্জাতিক ক্রিকেটে অনবদ্য এক বিনদনের নাম ক্রিস গেইল। বিশ্বের বিভিন্ন দেশের টি-টোয়েন্টি লিগে তার উপস্থিতিই প্রমাণ করে কতটা জনপ্রিয় তিনি। ক্যারিবীয়ান এই ব্যাটিং দানবকে চেনেন না বিশ্বে এমন ক্রিকেট ভক্তের খোঁজ পাওয়া দূরহ বৈ কি? বাংলাদেশের ক্রিকেট সমর্থকরা হয়তো ভাবেন তাদের যদি এমন এক জন ক্রিকেটার থাকত। সেই সব ভক্তদের জন্য সুখবর। লাল সবুজের দেশেে একজন গেইলের সন্ধান পাওয়া গেছে। যিনি ৭১ বলে করেছেন ১৮০ রান।

গেইলের মতো সেও ওপেনিংয়ে নেমে নিয়মিত ঝড় তোলেন। ধারাবাহিকতায় গেইলের থেকেও এগিয়ে। গেইল আর তার মধ্যে তফাত একটাই। গেইল খেলেন পুরোদস্তুর ক্রিকেট। অন্যদিকে, তিনি প্রতিবন্ধীদের ক্রিকেটে খেলেন বাংলাদেশের হয়ে।

চলতি মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তার ১৮০ রানই তাঁকে এনে দিয়েছে লাইমলাইটে। অবশ্য স্বাভাবিক দৃষ্টিশক্তি নিয়েই জন্ম নিয়েছিলেন তিনি। তবে ২০০৮ সালের পর থেকে তাঁর দৃষ্টিশক্তি ঝাপসা হতে শুরু করে। দৃষ্টি হারানোর আগে থেকেই তার ভালোবাসা ছিল ক্রিকেটকে নিয়ে। সেই ভালোবাসা এখনও অটুট। দৃষ্টিশক্তি ‘সাথ’ ছেড়ে দিলেও ক্রিকেটকে তিনি আঁকড়ে রেখে দিয়েছেন।

২০১০ সালে তিনি প্রথম ব্লাইন্ড ক্রিকেটের সম্পর্কে জানতে পারেন। তারপরই সেই ক্রিকেটে নিজেকে মানিয়ে নেন। বর্তমানে ব্লাইন্ড ক্রিকেটারদের বিশ্বকাপে অংশ নিতে ভারতে রয়েছেন। নিয়মিত দলকে জেতাতে বড়ো ভূমিকা নিচ্ছেন তিনি। ৪১২ রান করে টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকদের দৌঁড়েও রয়েছেন তিনি। তিনটি হাফ সেঞ্চুরিসহ একটা সেঞ্চুরিও করেছেন। এবার জানা যাক তার নাম। হাঁ তিনি আব্দুল মালেক। তার আইডল দুই দেশের দুই অধিনায়ক, মাশরাফি মুর্তাজা ও বিরাট কোহলি।

আট ম্যাচের মধ্যে পাঁচটিতে জিতেছে বাংলাদেশ দল। হারতে হয়েছে কেবল ইংল্যান্ড, ভারত ও পাকিস্তানের কাছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!