• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণ স্থগিত


বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক জুন ২, ২০১৭, ০৯:৪৬ এএম
বাংলাদেশের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণ স্থগিত

ঢাকা: ফ্লোরিডার আবহাওয়া অনুকূলে না থাকায় CRS ১১ (Commercial Resupply Services ) মিশন উৎক্ষেপণ স্থগিত ঘোষণা করা হয়েছে। ২ জুন বাংলাদেশ সময় ৩ টা ৫৫ মিনিটে ( সেহরির ১০ মিনিট পর) এটি উৎক্ষেপণ করার কথা ছিল।

সূত্রমতে, আগামী ৪ জুন বাংলাদেশ সময় মধ্যরাত ৩টায় নতুন সময় নির্ধারণ করা হয়েছে। মহাকাশে বাংলাদেশের পক্ষ হতে পাঠানো প্রথম এই ন্যানো স্যাটেলাইট ‘ব্র্যাক অন্বেষা’ তৈরি করেছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

যুক্তরাষ্ট্রের কেনেডি মহাকাশ কেন্দ্র থেকে প্রায় ৩০০০+ বেশি ভরের পেলোড আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে উৎক্ষেপণ করা হবে এটি। ন্যানো স্যাটেলাইটের সঙ্গে যোগাযোগ স্থাপনে ইতোমধ্যে ব্র্যাক বিশ্ববিদ্যালয় উন্মোচন করেছে নিজস্ব গ্রাউন্ড স্টেশন। 

স্যাটেলাইট কেন, আজ অবধি বাংলাদেশের কোনো বস্তুই পাঠানো হয়নি মহাকাশে। তাই এই প্রথম বাংলাদেশে তৈরি কোনো যন্ত্র পাঠানো হচ্ছে মহাশূন্যে। এটি একটি ছোট্ট আকৃতির স্যাটেলাইট।

সূত্রমতে, space x এর ড্রাগন স্পেসক্রাফটের সাহায্যে এই স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে। নাসার CRS -১১ মিশনে অন্যান্য বৈজ্ঞানিক যন্ত্রপাতি ও রেশন সামগ্রীর সঙ্গে পাঠানো হবে মহাকাশে বাংলাদেশের পক্ষ হতে প্রথম বস্তু ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের তৈরি এই ন্যানোস্যাটেলাইট ‘ব্র্যাক অন্বেষা’।

উৎক্ষেপনের প্রথম ধাপে ফ্যালকন ৯ রকেটের মাধ্যমে কক্ষে পৌঁছে যাবে। দ্বিতীয় ধাপে International Space Station (ISS) এর সঙ্গে ‘ডকিং’ প্রায় আড়াই দিনে শেষ হবে। এরপর তৃতীয় ধাপে ISS থেকে নিজস্ব কক্ষে ন্যানো স্যাটেলাইটটি স্থাপন করা হবে। সূত্র: মহাকাশের কথা।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!