• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বাংলাদেশের যুবাদের সামনে এবার ফিলিস্তিন


ক্রীড়া প্রতিবেদক জুলাই ২২, ২০১৭, ১০:০২ পিএম
বাংলাদেশের যুবাদের সামনে এবার ফিলিস্তিন

ফাইল ছবি

ঢাকা: প্রথম ম্যাচে জর্ডানের বিপক্ষে ৭-০ গোলের বড় ব্যবধানে হার। দ্বিতীয় ম্যাচে অবশ্য খানিকটা উন্নতির ছাপ রয়েছে। তাজিকিস্তানের কাছে হেরেছে ১-৩ গোলে। তবে টানা দুই ম্যাচ হেরে ইতিমধ্যেই এএফসি অনুর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্ব থেকে ছিটকে গেছে বাংলাদেশের যুবারা। ফলে রোববার (২৩ জুলাই) স্বাগতিক ফিলিস্তিনের বিপক্ষে নিয়মরক্ষার ম্যাচে মাঠে নামবে কোচ অ্যান্ড্রু অর্ডের শিষ্যরা। ‘ই’ গ্রুপের এই খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টায়।

আগের দুই ম্যাচ বিবেচনায় ফিলিস্তিনের বিপক্ষে জেতার আশা করা অনেকটাই কল্পনার। তবে তাজিকিস্তানের বিপক্ষে প্রতিরোধ গড়ার মানসিকতায় অন্তত বড় ব্যবধানে হার এড়ানোর স্বপ্নটা দেখতে পারে লাল সবুজের বাংলাদেশ দলের যুবারা।

পরিসংখান ঘেটে দেখা যায়, ইতিপুর্বে তিন বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও ফিলিস্তিন। তবে সেগুলো ছিলো জাতীয় দলের ম্যাচ। তিনবারের দেখায় দুই বার হেরেছে বাংলাদেশ। এক ম্যাচ হয়েছে ড্র। এএফসি চ্যালেঞ্জ কাপে প্রথমবার মুখোমুখি হয় দুই দল। ২০০৬ সালের ৫ এপ্রিল ঐ ম্যাচে ফিলিস্তিনের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিলো লাল-সবুজরা। এরপর একটি ফিফা ফ্রেন্ডলি ম্যাচে ২০১১ সালের ২১ মার্চ মুখোমুখি হয় দুই দল। ঐ ম্যাচে ২-০ গোলে জিতে ফিলিস্তিন। সর্বশেষ ২০১৩ সালের দুই মার্চ এএফসি এশিয়ান কাপে ১-০ গোলে হারে বাংলাদেশ। যুব বা বয়সভিত্তিক পর্যায়ে এই প্রথম মুখোমুখি হচ্ছে দুই দল।

দুই ম্যাচে শূন্য পয়েন্ট নিয়ে বাংলাদেশ আছে ‘ই’ গ্রুপে চার দলের মধ্যে তলানীতে। আজ তারা জিতলে-হারলে কিছুই আসবে-যাবে না। কিন্তু ফিলিস্তিনের জন্য ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ। ২ খেলায় ১ জয় ও ১ ড্রতে ৪ পয়েন্ট নিয়ে তারা আছে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে। তাদের সমান পয়েন্ট তাজিকিস্তানেরও। তবে গোলগড়ে এগিয়ে থাকায় (তাজিকিস্তানের +২, ফিলিস্তিনের +১) তারা আছে শীর্ষে। বাংলাদেশের বিপক্ষে বেশি গোলে জিতলে ফিলিস্তিন গ্রুপসেরা হওয়ার ক্ষেত্রে কিছুটা এগিয়ে থাকবে, সেক্ষেত্রে তাজিকিস্তানকেও বেশি গোলে হারাতে হবে জর্দানকে। তিন পয়েন্ট নিয়ে জর্দান আছে তৃতীয় স্থানে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!