• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বাংলাদেশের যে যৌনকর্মীর ছবি করেছে বিশ্বজয়


বিচিত্র-সংবাদ ডেস্ক এপ্রিল ২৬, ২০১৭, ০৫:০৬ পিএম
বাংলাদেশের যে যৌনকর্মীর ছবি করেছে বিশ্বজয়

৬ মাসের শিশুকে কোলে যৌনকর্মী কাজল, পাশে খদ্দের!

ঢাকা: বিশ্ব আসরে বাংলাদেশের একটি ছবি সবার নজর কেড়েছে। ছবিটি বাংলাশের এক যৌনপল্লির। ওই ছবিতে তুলে আনা হয়েছে যৌনকর্মীদের দুঃখ-দুর্দশার কথা। চলতি বছর সনি ওয়ার্ল্ড ফটোগ্রাফি অ্যাওয়ার্ড জয় করা ছবিগুলোর মধ্যে বাংলাদেশের যৌনকর্মীদের দুর্দশাসহ লিবিয়ার যোদ্ধাদের কথাও উঠে এসেছে। 

এক যৌনকর্মীর জমজ শিশু

বাংলাদেশের সবচেয়ে পুরাতন পতিতালয় টাঙ্গাইলের কান্দাপাড়া। জার্মান আলোকচিত্রী সন্ড্রা হাইন-এর একটি ফটো সিরিজে উঠে এসেছে দেশের অন্যতম বড় এই যৌনপল্লির ছবি। কান্দাপাড়া পতিতালয়ে সাতশ’রও বেশি যৌনকর্মী বদ্ধ পরিবেশে কাজ করেন। অনেক শিশুও সেখানে বড় হয়। ‘ডেইলি লাইফ’ ক্যাটাগরিতে সেরা হয়েছে এটি। 

আসমা কান্দাপাড়তেই জন্মগ্রহণ করেছেন

পণ্যস্ত্রী, গণিকা, যৌনকর্মী কিংবা পতিতা, যে সম্ভাষণেই তাদের ডাকা হোক না কেন, তাদের পেশা একটাই। অন্ন সংস্থানের জন্য টাকার বিনিময়ে ইচ্ছায় বা অনিচ্ছায় অন্যকে যৌনতৃপ্তি দেয়া। প্রায় দুই শতক আগে প্রতিষ্ঠিত এই যৌনপল্লিটি ২০১৪ সালে ভেঙে দেয়া হয়। কিন্তু পরবর্তীতে এনজিও কর্মীরা এটি আবার তৈরি করে দেন। ওই যৌনকর্মীদের অনেকেই এখানেই জন্মেছে।

অন্য জোগাড় করতে কাজলদের এভাবেই সহ্যকরতে হয়

ওই যৌনকর্মীদের দুর্দশা নিয়ে একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমে প্রতিবেদন ছাপা হয়েছে। যার মধ্যে সন্ড্রা হাইন-এর ছবিগুলো বেশ প্রশাংসিত হয় এর পরেই আসে পুরস্কারের খবর। হাইনের ছবিগুলোর মধ্যে কাজল নামের একজন নারীর ছবিতে সবচেয়ে বেশি ভোট পড়ে। ছবিতে দেখা যায় কাজল তার ছয় মাসের সন্তান মেহেদিকে কোলে নিয়ে আছে। আর পাশে তার খদ্দের শুয়ে।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!