• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের রেটিং বাড়লো, কমলো শ্রীলঙ্কার


ক্রীড়া ডেস্ক মার্চ ২১, ২০১৭, ০৬:০৯ পিএম
বাংলাদেশের রেটিং বাড়লো, কমলো শ্রীলঙ্কার

ঢাকা: শ্রীলঙ্কার মাটিতে নিজেদের শততম টেস্টে ঐতিহাসিক জয় পেয়েছে বাংলাদেশ। লঙ্কার বিপক্ষে এটি টাইগারদের প্রথম টেস্ট জয়। এই দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১ সমতায় শেষ হয়। এই জয়ে অনেক অর্জন যোগ হয়েছে বাংলাদেশের ঝুলিতে। আইসিসি টেস্ট র‌্যাংকিং-এ উন্নতি না হলেও, পাঁচ রেটিং পয়েন্ট বেড়েছে বাংলাদেশের। অন্যদিকে, দুই রেটিং কমেছে শ্রীলঙ্কার। তবে আগের অবস্থানেই রয়েছে দু’দল।

৬১ রেটিং নিয়ে নবমস্থানে থেকে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ শুরু করে বাংলাদেশ। সিরিজ ড্র করে পাঁচ রেটিং বাড়িয়ে নিয়েছে টাইগাররা। বর্তমানে বাংলাদেশের রেটিং ৬৬। অস্টমস্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের সাথে বাংলাদেশের রেটিং ব্যবধান এখন ৩। ক্যারিবীয়দের সংগ্রহে আছে ৬৯ রেটিং।

৯২ রেটিং নিয়ে সপ্তমস্থানে থেকে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে লড়াই করে শ্রীলঙ্কা। টেস্ট সিরিজ ড্র হওয়ায়, দুই রেটিং হারিয়েছে তারা। তাদের রেটিং এখন ৯০। টেস্ট র‌্যাংকিং নিজেদের শীর্ষস্থান ধরে রেখেছে ভারত। ১২১ রেটিং নিয়ে শীর্ষেই আছে টিম ইন্ডিয়া। দ্বিতীয় ও তৃতীয়স্থানে আছে যথাক্রমে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়ার সাথে দক্ষিণ আফ্রিকার রেটিং ব্যবধান দুই। চতুর্থ থেকে ষষ্ঠস্থানে আছে যথাক্রমে ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও পাকিস্তান।

আইসিসি টেস্ট র‌্যাংকিং:
র‌্যাংকিং       দল                   রেটিং
১              ভারত                ১২১
২             অস্ট্রেলিয়া            ১০৯
৩             দক্ষিণ আফ্রিকা      ১০৭
৪             ইংল্যান্ড              ১০১
৫            নিউজিল্যান্ড          ৯৮
৬            পাকিস্তান             ৯৭
৭            শ্রীলংকা               ৯২
৮           ওয়েস্ট ইন্ডিজ        ৬৯
৯            বাংলাদেশ            ৬৬
১০          জিম্বাবুয়ে             ০৫

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!