• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের ‘লজ্জা’ ঢাকার সিরিজ


ক্রীড়া ডেস্ক জুলাই ২২, ২০১৮, ০৫:৫১ পিএম
বাংলাদেশের ‘লজ্জা’ ঢাকার সিরিজ

সৌজন্যে ছবি

ঢাকা: ক্যারিবীয় দ্বীপপুঞ্জে বাংলাদেশ দল আজ থেকে শুরু করছে ওয়ানডে অভিযান। এটাকে টেস্ট সিরিজের ব্যর্থতা কাটানোর অভিযানও বলা যেতে পারে। দ্ইু টেস্টের সিরিজে বাংলাদেশ দল হালে পানি পায়নি। সবচেয়ে বড় দূর্ঘটনাটি ঘটেছে অ্যান্টিগা টেস্টে। এই টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ অলআউট হয় মাত্র ৪৩ রানে। এটি বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে অনেক বড় লজ্জার।

সেই লজ্জা ঢাকার প্রত্যয় নিয়ে মাশরাফির দল আজ সন্ধ্যায় শুরু করছে ওয়ানডে সিরিজ। ফরম্যাট বদলেছে। বেশ কয়েকজন ক্রিকেটারও বদলেছে। এখন দেখাই যাক, মাশরাফি বাংলাদেশকে কোনও সুখবর দিতে পারেন কি না।

তবে তার আগে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের আগের পরিসংখ্যানের দিকে একটু চোখ বুলানো যাক। আজকের ম্যাচের আগে এই দু’দল একে অপরের মুখোমুখি হয়েছে মোটে ২৮ বার। বাংলাদেশ ৭ আর ওয়েস্ট ইন্ডিজ জিতেছে ১৯ বার। দুটি ম্যাচে কোনও ফল আসেনি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ৬ উইকেটে ২৯২। এই রান বাংলাদেশ তুলেছিল ২০১২ সালে খুলনায়। ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ দলীয় স্কোর ৭ উইকেটে ৩৩৮। এটি তারা করেছিল সেন্ট কিটসে, ২০১৪ সালে।

২০১১ বিশ্বকাপে ঘরের মাঠে অর্থাৎ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে এই ওয়েস্ট ইন্ডিজের কাছে বাংলাদেশ দল গুটিয়ে গিয়েছিল ৫৮ রানে। অবশ্য এর প্রতিশোধ নিতে বেশি সময় নেয়নি বাংলাদেশ। সে বছরই চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজকে ৬১ রানে অলআউট করে লজ্জা ফিরিয়ে দিয়েছিল বাংলাদেশ।

দু’দলের ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি প্রভাব ফেলেছেন মারলন স্যামুয়েলস। তিনি ৫৩৩ রান করে সবার ওপরে অবস্থান করছেন। বাংলাদেশের পক্ষে ৫০৫ রান করেছেন মুশফিকুর রহীম। তাঁর সামনে এবার সুযোগ রয়েছে স্যামুয়েলসকে ছাপিয়ে যাওয়ার। তারওপর বাংলাদেশ সিরিজে নেই স্যামুয়েলস।

সবচেয়ে বেশি উইকেট যারা পেয়েছেন দু’দেশের হয়ে তারা কেউই এই সিরিজে নেই। বাংলাদেশের আব্দুর রাজ্জাক নিয়েছেন ১৯ উইকেট। ওয়েস্ট ইন্ডিজের কেমার রোচের উইকেট সংখ্যা ১৮টি।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!