• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের সাগরে তল্লাশি করছে ভারতীয় নৌ-বাহিনী


নিউজ ডেস্ক মে ৩১, ২০১৭, ০৯:২২ পিএম
বাংলাদেশের সাগরে তল্লাশি করছে ভারতীয় নৌ-বাহিনী

উদ্ধার অভিযান চালাচ্ছে ভারতীয় নৌ-বাহিনীর জাহাজ আইএনএস সুমিত্রা।

ঢাকা: বাংলাদেশের সমুদ্রে ভারতীয় নৌ-বাহিনীর একটি জাহাজ অভিযান চালাচ্ছে বলে ভারতীয়দের পক্ষ থেকে জানানো হয়েছে। ঢাকাস্থ ভারতীয় হাই কমিশন জানিয়েছে, চট্রগ্রাম থেকে ৯০ নটিক্যাল মাইল দক্ষিণে অভিযান চলছে ঘূর্ণিঝড়ে সাগরে থাকা মানুষদের উদ্ধার করতে। তারা মনে করছে আরো লোকজন সমুদ্রে ভেসে থাকতে পারে।

বুধবার (৩১ মে) ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনের অফিসিয়াল ফেসবুক পেজে দেয়া তথ্য অনুযায়ী ভারতীয় নৌ-বাহিনীর জাহাজ আইএনএস সুমিত্রা এ অভিযান চালাচ্ছে মহেশখালী উপকূলে। ওই পোস্টে জাহাজটিকে ত্রানবাহী হিসেবেও উল্লেখ করা হয়েছে।

তবে, ভারতীয় নৌ-বাহিনীর বাংলাদেশ সমুদ্র সীমায় প্রবেশ নিয়ে সরকারের কোনো পর্যায়ে থেকে প্রচার করা হয়নি।

ঘূর্নিঝড় মোরা কক্সবাজার উপকূল পাড়ি দিয়ে বাংলাদেশ ত্যাগের একদিন পর এ অভিযানের খবর দিলো ভারতীয় দূতাবাস। এই ঝড়ে সাত জনের মৃত্যুর খবর আসলেও বাংলাদেশীরা কেউ নিখোঁজ আছেন কি-না সে সম্পর্কে কর্তৃপক্ষ কোন কিছু জানায়নি।

ভারতীয় হাইকমিশন দাবি করছে মহেশখালী এলাকায় একটি মৃতদেহসহ অন্তত ৩৩জনকে উদ্ধার করেছে আইএনএস সুমিত্রা। তাদের ধারণা এরা নৌকা ডুবে বা ঝড়ের তোড়ে বাড়িঘর থেকে ভেসে গিয়েছিলো। জীবিত আরো অনেকে সাগরে ভেসে থাকতে পারে বলে উল্লেখ করে ফেসবুকের ওই পোস্টে বলা হয়েছে উদ্ধার অভিযান অব্যাহত আছে।

উদ্ধার অভিযান শেষে বা বাংলাদেশ নৌ-বাহিনী সেখানে কার্যক্রম শুরু করলে ভারতীয় জাহাজটি ত্রাণ হস্তান্তরের জন্য চট্টগ্রাম বন্দরে নোঙ্গর করবে। পোস্টটিতে অবশ্য উল্লেখ করা হয়েছে যে বাংলাদেশের নৌ-বাহিনীর সাথে সমন্বয় করে এ কার্যক্রম চালানো হচ্ছে ।

তবে বাংলাদেশ সরকার বা নৌ-বাহিনী কারও পক্ষ থেকে এ অভিযানের বিষয়ে কোন কিছু জানানো হয়নি। বিবিসি

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!