• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের সামনে ২১০ রানের পাহাড়


ক্রীড়া প্রতিবেদক ফেব্রুয়ারি ১৮, ২০১৮, ০৬:৫৫ পিএম
বাংলাদেশের সামনে ২১০ রানের পাহাড়

ঢাকা: ‘ক্যাচ মিস তো ম্যাচ মিস’, পুরোনো হলেও প্রবাদটি বহুল প্রচলিত। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে যেন ক্যাচ মিসের অনুশীলন করল বাংলাদেশ দলের ফিল্ডাররা। সেই সুযোগে নতুন জীবন পেয়ে উজ্জীবিত হয়ে উঠলেন লঙ্কান ব্যাটসম্যানরা। আর তামিম-সৌম্যদের বিপক্ষে ২১০ রানের চ্যালেঞ্জ ছুঁড়ে দিল সফরকারিরা।  

রোববার (১৮ ফেব্রুয়ারি) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের অভিষেকের দিনে টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ।

এদিন ব্যাট করতে নেমে প্রথম ওভারেই জীবন পেলেন কুশল মেন্ডিস। আবু জায়েদের করা বল কুশল শট ডিপ স্কয়ার ব্যাকওয়ার্ডের উপর দিয়ে মারলে, সেথানে দাঁড়ানো সাইফউদ্দিনের হাত ফসকে যায়। ফলে ৮ রানে জীবন পান শ্রীলঙ্কান এই ওপেনার।

চতুর্থ ওভারে জীবন পান দানুস্কা গুনাথিলাকা। নাজমুল ইসলামের বলে মিড অফে এই ক্যাচটি ফেলে দেন তামিম ইকবাল।  তার আগে একটি নিশ্চিত রানআউট থেকে বেঁচে যায় শ্রীলঙ্কান ওপেনার।

নিয়মিত বোলারদের দিয়ে যখন সাফল্য পাওয়া যাচ্ছিল না, তখন সৌম্য সরকারের হাতে বল তুলে দেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। প্রত্যাশা মত দলকে ব্রেত থ্রু এনে দেন তিনি। সৌম্যর বলে তামিম ইকবালের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন দানুস্কা গুনাথিলাকা। তার অাগে ৩৭ বলে ৪২ রান করেন তিনি।  

এরপর লঙ্কান দলের আরেক ওপেনার কুশল মেন্ডিসকে সাজঘরের পথ দেখান কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। ৪২ বলে ৭০ রান করেন মেন্ডিস। ১২ বলে ২৫ করে ইনিংসের শেষ ওভারে এসে মোহাম্মদ সাইফউদ্দিনের শিকার হন উপুল থারাঙ্গা। তবে রানের গতি ছিল অবিচল। শেষ অবধি ২১০ রানের বিশাল সংগ্রহ পেয়েছে শ্রীলঙ্কা।  

আঙ্গুলের চোটের কারণে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ মিস করলেও দ্বিতীয় ও শেষ ম্যাচে ফিরেছেন উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল। তামিমকে জায়গা করে দিতে বাদ পড়েছেন জাকির হাসান। আন্তর্জাতিক অভিষেক হচ্ছে মেহেদী হাসান ও আবু জায়েদের। আফিফ হোসেনের জায়গায় দলে ঢুকেছেন মোহাম্মদ মিঠুন। ফর্মহীনতার জন্য বাদ পড়েছেন সাব্বির রহমান। একটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে শ্রীলঙ্কা। নিরোশান ডিকভেলার জায়গায় অভিষেক ঘটছে স্পিনার আমিলা আ​পনসোর।

বাংলাদেশ একাদশ: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহীম, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন, আরিফুল হক, মেহেদী হাসান, নাজমুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, আবু জায়েদ।

শ্রীলঙ্কা একাদশ: দিনেশ চান্ডিমাল (অধিনায়ক), উপুল থারাঙ্গা, দানুস্কা গুনাথিলাকা, কুশল মেন্ডিস, থিসারা পেরেরা, দাসুন শানাকা, ইসুরু উদানা, শেহান মাদুশঙ্কা, আকিলা ধনঞ্জয়া, আমিলা আপোনসো, জীবন মেন্ডিস।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!