• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

‘বাংলায় রায় দিতে এগিয়ে আসা উচিৎ’


আদালত প্রতিবেদক ফেব্রুয়ারি ১, ২০১৭, ১২:২৪ পিএম
‘বাংলায় রায় দিতে এগিয়ে আসা উচিৎ’

ঢাকা: বাংলায় আমাদের হাইকোর্টে বিচারকরা দিচ্ছেন। এবং এতো সুন্দরভাবে রায় দিচ্ছন সেটি আমার পক্ষেও কঠিন বলে মন্তব্য করেন প্রধান বিচারপতি এসকে সিনহা।

বুধবার (১ ফেব্রুয়ারি) সকালে সুপ্রিমকোর্ট মিলনায়তনে সুপ্রিমকোর্ট সমিতি বিজয়া পুনমির্লনী ও বানী অর্চনা উৎযাপন পরিষদের অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, যখন আমার কাছে রায়ের আপিল আসে বাংলায়। আমি সেগুলো দেখি। হাইকোর্টের কিছু কিছু বিচারক ভালো বাংলায় রায় দিতে পারেন। তারা সুন্দর রায় দিচ্ছেন।

তিনি বলেন, আপিল বিভাগে আমরা ম্যাকানিজম বের করার চেষ্টা করছি। আমরা রায় দেয়ার সময় ডিটেকশন দেবো যেটি সফটওয়ার হয়ে বাংলায় বের হবে। আমি ও আমাদের আইটি বিভাগে এগুলো নিয়ে চেষ্টা চালাচ্ছি। তিনি বলেন, সুপ্রিমকোর্টের উভয় বিভাগের রায় বাংলায় ঘোষণা করতে আইনজীবীদের এগিয়ে আসা উচিত। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা যেন বাংলায় বই লিখেন সে জন্য তাদের আহ্বান প্রধান বিচারপতির। বলেন, আইনের বই বাংলায় শিক্ষকদের এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, আমি প্রথম প্রধান বিচারপতি যে পুলিশের হেডকোয়াটে গিয়ে এসপি লেভেলের অফিসারদের সঙ্গে কথা বলেছি। আমি তিন ঘন্টা তাদের উদ্দেশ্যে বক্ত্ব্য দিয়েছি। আমি তাদেরকে বলেছি, পুলিশের চার্জশীটে কী কী থাকতে হবে আর কী কী থাকবে না।

তিনি বলেন, আমাদের সবচেয়ে বেশি অসুবিধা হচ্ছে ফৌজদারি কার্যবিধি সংশোধন করায়। পুলিশের দায়িত্ব ব্যাপক বেড়ে গেছে। কোন অপরাধে কী লিখতে হবে। সেগুলো উল্লেখ না থাকলে হবে না। বোঝা যাবে না। আসামি কী ধরনের অপরাধ করেছে। আসামি সহযোগী নাকি মুল। তাদেরকে সেগুলো পরিষ্কার করতে হবে। পরিষ্কার না থাকলে বিচারকদের জামিন দেয়া এবং বিচার করা কঠিন হয়ে যায়। তথ্য পরিষ্কার না থাকায় তারা সহজেই জামিন পেয়ে যায়।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!