• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বাউল সাধক খোদাবকশ শাহের ২৭তম মৃত্যুবার্ষিকীতে স্মরণোৎসব


চুয়াডাঙ্গা প্রতিনিধি জানুয়ারি ১৪, ২০১৭, ০৪:০৫ পিএম
বাউল সাধক খোদাবকশ শাহের ২৭তম মৃত্যুবার্ষিকীতে স্মরণোৎসব

চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার জাহাপুরে দেশ বরেণ্য বাউল সাধক একুশে পদকপ্রাপ্ত খোদাবকশ শাহের ২৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দু’দিনব্যাপী স্মরণোৎসব শুরু হয়েছে। শনিবার (১৪ জানুয়ারি) সকাল ১০টায় বর্ণাঢ্য শোভাযাত্রা, সমাধিতে শ্রদ্ধাঞ্জলি ও বাউল গানের মধ্যদিয়ে কর্মসূচি শুরু হয়। খোদাবকশ শাহের একমাত্র পুত্র প্রখ্যাত বাউল আব্দুল লতিফ শাহ ও পুত্রবধু রেখা শাহ অতিথিদেরকে স্বাগত জানান।

কর্মসূচিতে জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি ইউনিট কমান্ডার গোলাম মোস্তফা খান ও শহীদ খান, সদর উপজেলা ইউনিট কমান্ডার আশু বাঙালি, মুক্তিযোদ্ধা মুনসুর আলী, আব্দুল খালেক ও আতিয়ার রহমান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বাউল সঙ্গীত পরিবেশন করেন, বাউল গঞ্জের শাহ, আব্দুল লতিফ শাহ, রেখা শাহ, মিলন শাহ, বজলু শাহ ও ফজলু শাহ।

এদিকে দু’দিনের এই উৎসবকে ঘিরে খোদাবকশ শাহের সমাধি চত্বরে দেশ বিদেশ থেকে আসা বাউলদের  সমাগম ঘটেছে,  বসেছে গ্রামীণ মেলা। আগামীকাল রোববার রাতে দু’দিনের এই উৎসব শেষ হবে।

খোদা বকশ সাঁঈ স্মৃতি সংসদ ও তার অগণিত ভক্ত অনুরাগীরা প্রতিবছরই তার জন্ম ও মৃত্যুদিন পালন করে আসছে। তিনি জীবদ্দশায় ৯৫০টি গান রচনা করেন। তার মাজারটি এখনো অযত্ন অবহেলায় পড়ে আছে। জাহাপুরে কবির সমাধিস্থলকে ঘিরে পূর্ণাঙ্গ কমপ্লেক্স নির্মাণ, এবং কবির জন্ম-মৃত্যু দিবস দুটি সরকারিভাবে পালনের দাবি তুলেছেন তার ভক্ত-অনুরাগীরা গুণীজনরা।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!