• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বাগদাদির ‘নতুন অডিও’ প্রকাশ করলো আইএস


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ২৯, ২০১৭, ১০:১১ এএম
বাগদাদির ‘নতুন অডিও’ প্রকাশ করলো আইএস

ঢাকা: জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) একটি নতুন অডিও প্রকাশ করেছে, যাতে তাদের নেতা আবু বকর আল-বাগদাদিকে সাম্প্রতিক বিষয়াবলী নিয়ে কথা বলতে শোনা গেছে।

অডিও টেপে বাগদাদিকে যুক্তরাষ্ট্র ও জাপানের প্রতি উত্তর কোরিয়ার সাম্প্রতিক যুদ্ধের হুমকি নিয়েও কথা বলতে শোনা যায়, যা থেকে নিরাপত্তা বিশ্লেষকেরা ধারণা করছেন এখনও বেঁচে আছেন এই জঙ্গি নেতা।

এছাড়াও চলতি বছরের জুলাইয়ে আইএস কর্তৃক ইরাকের মসুল পুনর্দখল নিয়েও তাকে কথা বলতে শোনা গেছে।

২০১৪ সালের পর থেকে জনসমক্ষে বাগদাদিকে আর দেখা যায়নি। অনেকেই ধারণা করেছিলেন এই জঙ্গি নেতার মৃত্যু ঘটেছে; যদিও তার নিহত হওয়া নিয়ে কোনো তথ্য-প্রমাণ কখনও পাওয়া যায়নি।

বাগদাদিকে ধরতে আড়াই কোটি ডলারের পুরস্কার ঘোষণা করা আছে যুক্তরাষ্ট্রের তরফ থেকে। সর্বশেষ তাকে মসুলের গ্র্যান্ড মস্ক অফ আল-নূরির সামনে খুতবা দিতে দেখা গিয়েছিলো।

আইএস-এর বিরুদ্ধে লড়াইরত যুক্তরাষ্ট্রের সেনাদলের এক মুখপাত্র রায়ান ডিলন এব্যাপারে বিবিসিকে বলেন, ‘যেহেতু তার মৃত্যুর কোনো তথ্য-প্রমাণ পাওয়া যায়নি, সেহেতু আমরা মনে করি, তিনি বেঁচে আছেন।’

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, ‘আমরা আবু বকর আল-বাগদাদির এই অডিও সম্পর্কে অবগত। আমরা অডিওটি পরীক্ষা-নিরীক্ষার পদক্ষেপ নিচ্ছি। আমাদের কাছে এটির সত্যতা নিয়ে সন্দেহ প্রকাশের কোনো কারণ না থাকলেও বিষয়টি এখনই যাচাই করতে পারছি না আমরা।’

৪৬ মিনিটের ওই অডিও আইএস তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে। গতবছরের নভেম্বরের পর এই প্রথম তারা এরকম কোনো অডিও প্রকাশ করলো।

মসুল ছাড়াও সিরিয়ার রাক্কা এবং হামার লড়াই নিয়েও কথা কলতে শোনা গেছে বাগদাদিকে। চলতি বছরের ২৮ মেতে চালানো রাক্কা অভিযানেই বাগদাদি নিহত হয়েছেন বলে দাবি করেছিলো রাশিয়া। ইরানের এক মুখপাত্রও এর কিছুসময় পরেই ‘বাগদাদি নিশ্চিতভাবেই মৃত’ বলে মন্তব্য করেছিলেন।

যুক্তরাষ্ট্র অবশ্য শুরু থেকেই বাগদাদির নিহত হওয়ার এইসব দাবি নিয়ে সন্দেহ প্রকাশ করে আসছে। সূত্র: বিবিসি


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!