• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বাগেরহাটের ১৩ জনের অভিযোগ আমলে নেয়ার আদেশ ৩১ মে


আদালত প্রতিবেদক এপ্রিল ২০, ২০১৭, ০৬:৪০ পিএম
বাগেরহাটের ১৩ জনের অভিযোগ আমলে নেয়ার আদেশ ৩১ মে

ঢাকা: একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় বাগেরহাটের ১৩ রাজাকারের বিরুদ্ধে প্রসিকিউশনের দাখিল অভিযোগ আমলে নেয়া হবে কি না সে বিষয়ে আদেশের জন্য আগামী ৩১ মে তারিখ ধার্য্য করেছেন ট্রাইব্যুনাল।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ দিন ধার্য্য করেন। আজ ট্রাইব্যুনালে শুনানি করেন প্রসিকিউটর রানা দাস গুপ্ত। অন্যদিকে আটক চার আসামির পক্ষে উপস্থিত ছিলেন আইনজীবী গাজী এমএইচ তামিম।

১৩ আসামির মধ্যে চারজন গ্রেপ্তার হয়ে কারাগারে রয়েছেন। তারা হলেন- খান আকরাম হোসেন (৬০), শেখ মোহম্মদ উকিল উদ্দিন (৬২), ইদ্রিস আলী মোল্লা (৬৪) ও মো. মকবুল মোল্লা (৭৯)। আটককৃতদের গত বছরের ৯ নভেম্বর সেফহোমে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়।

অন্যদিকে পলাতক নয়জন হচ্ছেন- খাঁন আশরাফ আলী (৬৫), সূলতান আলী খাঁন (৬৮), মকছেদ আলী দিদার (৮৩), শেখ ইদ্রিস আলী (৬১), শেখ রফিকুল ইসলাম বাবুল (৬৪), রুস্তম আলী মোল্লা (৭০), মো. মনিরুজ্জামান হাওলাদার (৬৯), মো. হাশেম আলী শেখ (৭৯) ও মো. আজাহার আলী শিকদার (৬৪)। আসামিরা মুসলিম লীগ ও পরে জামায়াতের সমর্থক হিসেবে রাজাকার বাহিনীতে যোগ দেন।

এর আগে গত ২২ জানুয়ারি এই ১৩ জনের বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

আসামিদের বিরুদ্ধে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যা, ধর্ষণ, আটক, নির্যাতন, অপহরণ, লুটপাট ও অগ্নিসংযোগসহ সাতটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে।

তদন্ত প্রতিবেদনের অভিযোগে বলা হয়, দুইজন মুক্তিযোদ্ধাসহ ২২ জনকে হত্যা, ৪৫/৫০টি বাড়ির মালামাল লুণ্ঠনের পর আগুনে পুড়িয়ে সম্পূর্ণ ধ্বংস করা, দুইজনকে অমানুষিক নির্যাতনে গুরুতর জখম করা এবং চার নারীকে দীর্ঘদিন রাজাকার ক্যাম্পে আটক রাখা হয়।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!