• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বাঙালি শ্রোতা-দর্শকের মনে ভারতীয় দুই বোন!


বিনোদন প্রতিবেদক নভেম্বর ১৩, ২০১৬, ০২:৩১ পিএম
বাঙালি শ্রোতা-দর্শকের মনে ভারতীয় দুই বোন!

ঢাকা ফোক ফেস্টিভালের মঞ্চে নুরান সিস্টার্স। ছবি: জাকি জামান

ঢাকা: দীর্ঘ এক বছরের অপেক্ষায় রেখে দ্বিতীয়বারের মত পর্দা নামলো ঢাকা আন্তর্জাতিক ফোক ফেস্টিভালের এবারের আসরের। বিশাল এই আয়োজনে এবারে প্রচুর অসঙ্গতির মধ্য দিয়েও বাংলাদেশি লোকসংগীত শ্রোতা দর্শকদের মনে প্রবল আগ্রহের কেন্দ্রবিন্দুতেই ছিল ফোক ফেস্টিভালের তিন দিন। রাজধানীর আর্মি স্টেডিয়ামে আয়োজিত এবারের ফোক ফেস্টিভাল আয়োজনের প্রতি সাধারণ মানুষের অতৃপ্তি থাকলেও উৎসবের শেষ দিনে বাঙালি দর্শকদের মন জয় করে নিলেন ভারতীয় সুফি ঘরানার দল ‘নুরান সিস্টার্স’-এর দুই বোন।

ঢাকা ফোক ফেস্টিভালের প্রথম আসরেই বাংলাদেশ আসার কথা ছিল ‘নুরান সিস্টার্স’-এর। কিন্তু পারিবারিক কারণে গেলবার আর আসতে পারেননি। তবে দ্বিতীয় আসরে বাংলাদেশে এসেই মাতিয়ে গেলেন বাংলার মানুষদের। মনে জায়গা করে নিল তাদের ঝড়ো পরিবেশনা।হয়তো এর আগে তাদের পরিবেশনা সম্পর্কে কল্পনাও করতে পারেননি বাংলার দর্শক!

‘নুরান সিস্টার্স’-এর দুই বোন জ্যোতি নুরান ও সুলতানা নুরান। ১২ নভেম্বর মধ্যরাতে তাদের গান আর পারফর্মেন্সে মুগ্ধ হয়েছেন স্টেডিয়ামের সব দর্শক। সুফি-কাওয়ালি ঘরানায় গানে মাতিয়ে দেন পুরো স্টেডিয়াম। শুধু যে গান পরিবেশনায় ছিল তা কিন্তু নয়, বরং গানের সাথে হাত-পা নেড়ে যেভাবে ঘোর তৈরি করে গানগুলো করেছেন তাতে খুব সহজেই উপস্থিত দর্শকেরা তার সাথে মিলেমিশে একাকার হয়ে যান। গানের মধ্যে একে একে গেয়েছেন আল্লাহু আল্লাহু, দয়াবান, ইয়ার থা দিওয়ানা, যুগ্লি পাটাকা গুড্ডি, এবং বাংলাদেশের কিংবদন্তি শিল্পী রুনা লায়লার বিখ্যাত গান দমাদম মাস্ত কালান্ডার। দুই বোনের লাইভ পারফর্মেন্সে গোটা স্টেডিয়াম সরগরম হয়ে উঠে।  

উল্লেখ্য, জ্যোতি নুরান এবং সুলতানা নুরান শৈশব থেকেই তাদের পিতা বিখ্যাত ওস্তাদ গুলশান মীরের কাছ থেকে সুফি সংগীতের ওপর প্রশিক্ষণ নেন। নিজেদের ঐতিহ্যের সঙ্গে থেকে শিকড় সন্ধানী গান গেয়ে পুরো ভারতবর্ষে জনপ্রিয় হয় ওঠেন দুই বোন। হৃদয় ছুঁয়ে যাওয়া তাদের গানগুলো খুব অল্প সময়েই পৌঁছে যায় বিশ্বের নানা প্রান্তে। খুব সহজেই পাঠকরা তাদের চিনতে পারবেন, যদি মনে পরে এ আর রহমানের সঙ্গিতায়জনে হাইওয়ে ছবির গান ‘পাটাকা গুড্ডি’ গানটি।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!