• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বাজপেয়ীর পরামর্শে পাকিস্তানের ‘মন’ জিতেছিলেন সৌরভ


ক্রীড়া ডেস্ক আগস্ট ১৭, ২০১৮, ০১:১৫ পিএম
বাজপেয়ীর পরামর্শে পাকিস্তানের ‘মন’ জিতেছিলেন সৌরভ

ঢাকা : ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী প্রয়াত হয়েছেন। রেখে গেছেন স্মৃতি। সেই স্মৃতিই রোমন্থন করলেন সাবেক ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। তিনি জানিয়েছেন, বাজপেয়ীর কাছ থেকেই পাকিস্তানের ‘মন’ জেতার মন্ত্র পেয়েছিলেন। বাজপেয়ীর শেখানো মন্ত্রকেই বীজমন্ত্র বানিয়ে পড়শি দেশ পাকিস্তান থেকে জিতে এসেছিল সৌরভের নেতৃত্বাধীন ভারতীয় দল।

প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক ভালো করাই ছিল বাজপেয়ীর উদ্দেশ্য। ক্রিকেটের মাধ্যমে শীতল সম্পর্কের বরফ গলানো সম্ভব, তা দেখিয়েছিলেন বাজপেয়ী। সে সময় রাজনৈতিক দিক থেকে দু’ দেশের সম্পর্ক তলানিতে এসে ঠেকেছিল।

২০০১ সালে সংসদ হামলার পরে দুই দেশের সম্পর্ক খুব খারাপ হয়। ২০০৩ সালের পর থেকেই পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ঠিক করার কাজ শুরু করে দেন বাজপেয়ী।

২০০৪ সালের মার্চে টেস্ট এবং ওয়ানডে সিরিজ খেলতে পাকিস্তান যায় ভারতীয় দল। পাকিস্তান সফরে যাওয়ার আগে সৌরভসহ গোটা দলের সঙ্গে দেখা করেন বাজপেয়ী। সৌরভকে বিশেষ একটি ব্যাট উপহার দিয়েছিলেন। সেই ব্যাটে লেখা ছিল মন্ত্র, ‘খেল হি নহি, দিল ভি জিতিয়ে-শুভকামনায়ে।’ অর্থাৎ বাংলায় অনুবাদ করলে তা দাঁড়ায় খেলাতেই কেবল নয়, তার সঙ্গে মনটাও জিতে এসো। শুভকামনা রইল।

সৌরভরা পাকিস্তানে গিয়ে সিরিজ জিতে এসেছিলেন। সেই সঙ্গে পাকিস্তানের মনও জিতে এসেছিল ভারতীয় ক্রিকেট দল।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!